যত্নে রাখুন হেলমেট, না হলে বিপদ অনিবার্য

বিপদ থেকে মাথা বাঁচাতে হেলমেট। তবে সেই হেলমেট পরা নিয়ে অনীহার অন্ত নেই। যদি বা হেলমেট পরেন কখনও সচেতনতায় আবার কখনও ট্রাফিক পুলিশের রক্তচক্ষু থেকে বাঁচতে, কিন্তু সেই হেলমেটে যত্নের বালাই থাকে না। ফল, অফিস বা বেড়াতে যাওয়ার জন্য টিপটপ হয়ে সেজে গুজে বের হলেও হয় হেলমেটে ধুলোর স্তর, নয়তো হেলমেট খুললেই ঘামের গন্ধ।

প্রতিদিন ধুলোবালি ও দূষণের মধ্য দিয়ে যাওয়ার ফলে আপনার হেলমেটও নোংরা হয়ে যায়। আর তার ফল? ওই যে গরমে মাথা ঘামছে, চুল পড়ে যাচ্ছে। নয়তো হেলমেট পরলেই মাথা চুলকায়, এমন একাধিক।

কীভাবে যত্নে রাখবেন হেলমেট?

 

কম ক্ষারযুক্ত সাবান

হেলমেট ধোয়ার জন্য কম ক্ষারযুক্ত সাবানের সাহায্যও নিতে পারেন। এতে আপনার হেলমেট ধোয়া হলেও  নোংরা গন্ধ হেলমেটে থেকে যাবে। তবে হেলমেট থেকে এরপরও বাজে গন্ধ বের হতে দেখলে ব্লিচিং পাউডার দিয়ে ধুয়ে ফেলুন। ১ চা চামচ ব্লিচিং পাউডার জলে গুলে তারপর হেলমেটের ভিতরটি পরিষ্কার করুন। হেলমেট ধোওয়ার পর ভেতরের অংশটা চড়া রোদে ভালো করে শুকিয়ে নিন।

 

শ্যাম্পু দিয়ে পরিষ্কার করুন

শ্যাম্পুর সাহায্যে হেলমেট পরিষ্কার করতে পারেন। হেলমেটের ভিতরের প্যাডিং শ্যাম্পু লাগিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে হেলমেটে জমে থাকা ঘাম চলে যাবে ও এর ময়লাও পরিষ্কার হবে।

হেলমেট ক্লিনার ব্যবহার করুন

হেলমেট কিট ব্যবহার করতে পারেন। বাজার থেকে একটি হেলমেট ক্লিনিং কিনে তা দিয়ে হেলমেট পরিষ্কার করুন। বাইরের ফাইবার এতে ভালো পরিষ্কার হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − 1 =