শোভাযাত্রায় স্বামী বিবেকানন্দ ও সারদা সাজল মুসলিম ছেলে-মেয়ে

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: মুসলিম মেয়ে সারদা দেবীর বেশে, আর মুসলিম ছেলে স্বামী বিবেকানন্দ রূপে মঞ্চ মাতালো। বিবেকানন্দের জন্ম জয়ন্তীতে এমনই ধর্ম সম্প্রীতির সাক্ষী থাকল বাঁকুড়ার কোতুলপুর।
আজ, শুক্রবার সারা দেশজুড়ে পালিত হল স্বামী বিবেকানন্দর জন্ম জয়ন্তী। বিভিন্ন জায়গায় বর্ণাঢ্য শোভাযাত্রার পাশাপাশি সমারোহে পালন করা হয় এই দিনটি। যখন সারা দেশজুড়ে পালিত হচ্ছে জাতীয় যুব দিবস, সেই দিনই এক আসামান্য সম্প্রীতির চিত্র ধরা পড়ল বাঁকুড়ার কোতুলপুরে। কোতুলপুরে বিবেকানন্দ ক্লাবের পক্ষ থেকে স্বামীজির জন্মদিন পালন করা হয়। প্রথমে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে এই উৎসবের শুভ সূচনা হয়। বর্ণাঢ্য শোভাযাত্রাটি বের হয়ে সারা কোতুলপুর শহর পরিক্রমা করে পুনরায় ক্লাব প্রাঙ্গণে এসে সমাপ্ত হয়।
আর এই বর্ণাঢ্য শোভাযাত্রায় সম্পূর্ণ ধর্মীয় সম্প্রীতির এক অন্যতম নিদর্শন দেখা গেল। মা সারদা বেশে দেখা গেল এক মুসলিম কন্যাকে এবং স্বামী বিবেকানন্দ বেশে দেখা গেল এক মুসলিম বালককে। ধর্মীয় সম্প্রীতির বার্তাই যেন আজ পালন করতে দেখা গেল কোতুলপুরের বিবেকানন্দ ক্লাবকে। শুধু তাই নয়, এই বর্ণাঢ্য শোভাযাত্রায় সকল ধর্মের মানুষ পা মেলায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 3 =