সুপ্রিম কোর্টেও ধাক্কা মহুয়ার

লোকসভা থেকে বহিষ্কারের সিদ্ধান্তকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মহুয়া মৈত্র। বুধবার সুপ্রিম কোর্টে এই মামলার জরুরি শুনানির আবেদন করেছিলেন মহুয়া। কিন্তু, এদিন আদালত সেই অনুমতি দিতে অস্বীকার করেছে। এদিন, মহুয়ার পক্ষে বিশিষ্ট আইনজীবী অভিষেক মনু সিংভি, প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের এজলাসে আবেদন করেছিলেন যাতে এই মামলার শুনানি বৃহস্পতিবার অথবা শুক্রবার করা হয়। কিন্তু, প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, মামলাটি জরুরি শুনানির জন্য নথিভুক্ত নাও হতে পারে।

তবে, অভিষেক মনু সিংভিকে এই বিষয়ে একটি ইমেল করতে বলেছেন প্রধান বিচারপতি। তারপর তিনি বিষয়টি ভেবে দেখবেন বলে জানিয়েছেন। ১৫ ডিসেম্বর থেকে শীতকালীন ছুটির জন্য বন্ধ হয়ে যাচ্ছে সুপ্রিম কোর্ট। তার আগেই যাতে এই মামলার শুনানি হয়, তার জন্যই এদিন এই মামলার জরুরি শুনানি চেয়েছিলেন মহুয়া মৈত্র।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রাথমিক ভাবে মামলা দায়ের করেন মহুয়া। সুপ্রিম কোর্টে দীর্ঘ আবেদনে বিষয়টি বিস্তারিত লিখেছেন মহুয়া। তাতে তিনি এথিক্স কমিটির রিপোর্ট এবং তাঁকে বহিষ্কারের প্রস্তাবকে ‘সত্যের বিকৃতি’ বলে উল্লেখ করেছেন। পাশাপাশি, এথিক্স কমিটির তদন্ত প্রক্রিয়া নিয়েও প্রশ্ন তোলেন মহুয়া। কী ভাবে তাঁকে ব্যক্তিগত প্রশ্ন করে শুনানিকে কোন পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছিল, সে কথারও উল্লেখ রয়েছে মহুয়ার আবেদনে। তৃণমূলের বহিষ্কৃত সাংসদ সুপ্রিম কোর্টে দায়ের করা আবেদনে এ-ও উল্লেখ করেছেন যে, কী ভাবে তাঁকে পাল্টা প্রশ্ন করতে বাধা দেওয়া হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *