গরমে স্বাদ বদলাতে লেমন-পেপার চিকেন

মার্চেই চড়চড়িয়ে উঠছে তাপমাত্রার পারদ। দিনের বেলা বাইরে বের হলে, মনেই হচ্ছে না এটা মার্চ মাস। আর গরম শুরু হতেই খেতেও অনিচ্ছে শুরু হয়েছে। তাই এবার স্বাদ বদলান। বানিয়ে ফেলুন লেমন-পেপার চিকেন। অল্প উপকরণের এই রান্নায় তেল লাগে নামমাত্র। রান্না করতেও ঝামেলা নেই। স্বাদ বদলের পাশাপাশি এই রান্নাটি কিন্তু হাল্কা বলে হজমের সমস্যা হবে না।

উপকরণ-মুরগির মাংস (বোনলেস বা উইথ বোন), পাতি লেবু, গোল মরিচ গোটা ও গুঁড়ো, টক দই, আদা ও রসুন বাটা, রসুন কুঁচি, নুন, চিনি, মাখন।

 

রান্নার পদ্ধতি- চিকেন বা মুরগির মাংস লেবুর রস, গোল মরিচ গুঁড়ো, ঝল ঝরানো টক দই, নুন, আদা ও রসুন পেস্ট দিয়ে মাখিয়ে রাখুন অন্তত ১ ঘণ্টা। এর মধ্যে দিয়ে দিন লেবুর খোসার ওপরের অংশ গ্রেট করে, যেটাকে বলা হয় লেমন জেস্ট। এবার কড়াইতে সামান্য সাদা তেল ও একটু মাখন দিন। গোটা গোলমরিচ, শুকনো লঙ্কা ফোড়ন দিন। তারপর রসুন কুঁচি দিয়ে হাল্কা স্যতে করে নিন। এরপর চিকেনের টুকরো গুলো ম্যারিনেশন থেকে তুলে উল্টে পাল্টে ভেজে নিন।হাল্কা স্যতে হয়ে গেলে ম্যারিনেশনের মিশ্রনটা দিয়ে একটু কষিয়ে নিন। স্বাদমতো চিনি দিন। ১-২টো কাঁচা লঙ্কা চিড়ে দিন। তারপর আঁচ একদম কমিয়ে কড়াইটা ঢেকে দিন যাতে বাষ্প বের হতে না পারে। এভাবে অন্তত ১৫-২০ মিনিট রাখুন। দই থাকায়, চিকেন থেকে জল বের হবে। আর সেই জলের মাংস সিদ্ধ হয়ে যাবে। মিনিট ১৫-২০ পর দেখে একবার নাড়িয়ে নিন মাংসটা। মাংস হয়ে এলে শেষ পর্যায়ে একটু গোলমরিচ গুঁড়ো দিন। লেবু পাতলা ও গোল গোল করে কেটে মাংস দিয়ে দিন।হাল্কা আঁচে ঢাকা দিয়ে রাখুন আরও ৫ মিনিট। দেখবেন চিকেন থেকে সুন্দর গন্ধ আসছে।দইটাও চিকেনের সঙ্গে মিলেমিশে গিয়েছে। গ্রেভি বেশ রাখতে চাইলে দই বেশি দেবেন, শুকনো রাখতে চাইলে কম দেবেন।

এই রান্নায় যেহেতু তেলের ব্যবহার বেশ কম তাই যাঁরা ডায়েট করছেন তাঁদের জন্য আদর্শ হতে পারে। তাছাড়া লেবুর গন্ধ ও স্বাদ গরমের দিনে খাবারে বাড়তি মাত্রা যোগ করে। টক দই, লেবু, গোল মরিচ সবটাই শরীরের জন্য ভাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × five =