দুই নির্বাচন কমিশনারের শূন্যপদে এলেন সুখবীর সিং সান্ধু ও জ্ঞানেশ কুমার

নির্বাচন কমিশনের জোড়া শূন্যপদে দুই আমলাকে নিয়োগ করা হল। দেশের দুই নির্বাচন কমিশনারের পদে এলেন সুখবীর সিং সান্ধু এবং জ্ঞানেশ কুমার। এই দুই শূন্যপদে নিয়োগের জন্য বৃহস্পতিবার বৈঠকে বসেছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন তিন সদস্যের কমিটি। লোকসভার বৃহত্তম বিরোধী দল কংগ্রেসের নেতা হিসাবে কমিটিতে রয়েছেন বহরমপুরের কংগ্রেস সাংসদ অধীর চৌধুরীও। বৃহস্পতিবার দুপুরে তিনিই দেশের নতুন দুই নির্বাচন কমিশনারের নাম প্রকাশ্যে আনেন। মোদি এবং অধীর ছাড়াও বাছাই সংক্রান্ত কমিটির তৃতীয় সদস্য হিসাবে বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

নির্বাচন কমিশনার অরুণ গোয়েলের ইস্তফার পর ৩ সদস্যের কমিশনের দুটি পদই ছিল শূন্য। তড়িঘড়ি সেই শূন্যপদ পূরণ করে দিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কমিটি। যদিও কংগ্রেস নেতার দাবি, সরকার এক তরফাভাবে কমিশনার নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এভাবে নির্বাচন কমিশনার নিয়োগ করা যায় না। এই দুজন কমিশনার পদে দায়িত্ব নিলে দীর্ঘদিন বাদে কমিশনের ফুল বেঞ্চ একসঙ্গে কাজ করবে। ভোট ঘোষণার আগে যা ভীষণ জরুরি।

উল্লেখ্য, শনিবারই পদত্যাগ করেছেন নির্বাচন কমিশনার অরুণ গোয়েল। অন্যদিকে গত ১৪ ফেব্রুয়ারি আরেক নির্বাচন কমিশনার অনুপ চন্দ্র পাণ্ডে ৬৫ বছর বয়সে অবসর নেন। এর ফলেই কমিশনে দুটি শূন্যপদ তৈরি হয়। দীর্ঘদিন ধরে গোটা কমিশন একার হাতে সামলাচ্ছিলেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *