বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের বকেয়া নিয়ে দিল্লির কৃষি ভবনে বৈঠক রাজ্যের

১০০ দিনের কাজ-সহ বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পে রাজ্যের বকেয়া নিয়ে বিভিন্ন খাতে রাজ্যের বকেয়া নিয়ে রাজ্যের সচিব পর্যায়ের প্রতিনিধিরা বুধবার কেন্দ্রীয় সরকারের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন দিল্লির কৃষি ভবনে। ওই বৈঠকে একশো দিনের কাজ, আবাস যোজনা থেকে শুরু করে মিড ডে মিল-সহ বিভিন্ন প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। বৈঠকে রাজ্যের তরফে ছিলেন শিক্ষা সচিব মণীশ জৈন, অনগ্রসর শ্রেণি কল্যাণ দপ্তরের সচিব সঞ্জয় বনশল, অর্থ দপ্তরের প্রধান সচিব মনোজ পন্থ।

সূত্রের খবর, রাজ্যের তরফে কেন্দ্রীয় সরকারের আমলাদের সামনে সমস্তরকম নথিপত্র পেশ করা হয়। মনরেগা, আবাস যোজনা মিলিয়ে কেন্দ্রের থেকে রাজ্যের মোট বকেয়ার পরিমাণ প্রায় ১ লক্ষ ১৬ হাজার কোটি টাকা। যত দ্রুত সম্ভব যাতে জটিলতা কেটে গিয়ে বকেয়া মেটানো হয়, সে ব্যাপারে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। যদি কোনও একটি বিশেষ জায়গায় দুর্নীতি বা কোনও রকম অনিয়ম হয়ে থাকে, তাহলে সেই জায়গা বাদ দিয়ে বাকি জায়গার টাকা মিটিয়ে দিতে রাজ্যের তরফে এদিনের বৈঠকে দাবি জানানো হয়েছে বলে সূত্রের খবর।

এর আগে কেন্দ্র এবং রাজ্যস্তরের আমলাদের বৈঠক হয়েছে। কেন্দ্রের বিভিন্ন প্রকল্পে রাজ্যের একগুচ্ছ প্রকল্পে বকেয়া রয়েছে। দ্রুত যাতে বকেয়া মিটিয়ে দেওয়া হয়, তা নিয়ে গত ২০ ডিসেম্বর প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সেই বৈঠকেই বকেয়া জটিলতা কাটাতে কেন্দ্র ও রাজ্যস্তরের আমলাদের বৈঠকের প্রস্তাব দেন প্রধানমন্ত্রী মোদি। গত ২৩ জানুয়ারি কেন্দ্রের আমলাদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের ৬ জন আমলা। যদিও তারপরেও সমস্যা মেটেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − two =