রাজস্থান থেকে রাজ্যসভার মনোনয়ন দিলেন সোনিয়া

রাজ্যসভায় মনোয়ন জমা দিলেন সোনিয়া গান্ধি। বুধবার রাজস্থানের জয়পুরে গিয়ে নিজের মনোনয়ন জমা দিয়েছেন কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী। সঙ্গে ছিলেন পুত্র রাহুল এবং কন্যা প্রিয়াঙ্কাও। এছাড়াও হিমাচল প্রদেশ থেকে মনোনয়ন দেওয়া হয়েছে আইনজীবী অভিষেক মনু সিংভিকেও। এদিকে, সোনিয়া রাজ্যসভায় সরে যাওয়ায়, রায়বরেলির আসন থেকে কে প্রার্থী হবেন, সেই প্রশ্ন তৈরি হয়েছে। জল্পনা চলছে, এই কেন্দ্র থেকে কংগ্রেস প্রার্থী করতে পারে সোনিয়ার মেয়ে তথা কংগ্রেসের সাধারণ সম্পাদক, প্রিয়াঙ্কা গান্ধি বঢরা। তবে, প্রিয়াঙ্কাকে আমেঠি আসন থেকেও প্রার্থী করা হতে পারে বলে শোনা যাচ্ছে।

কংগ্রেস দলীয় সূত্রের খবর, ভগ্ন স্বাস্থ্যের কারণেই লোকসভা নির্বাচনের ধকল আর নিতে চান না সোনিয়া গান্ধি। লোকসভা কেন্দ্রে নিয়মিত যাওয়াও তাঁর পক্ষে কঠিন হয়ে পড়েছে। সেই কারণেই তিনি রাজ্যসভায় সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। রাজস্থান থেকে সোনিয়া গান্ধি রাজ্যসভা নির্বাচনের মনোনয়ন জমা দেওয়ার উচ্ছ্বসিত রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। সোশ্যাল মিডিয়ায় তিনি তিনি দাবি করেছেন, রাজস্থানের সঙ্গে সনিয়ার অন্তরের যোগ রয়েছে। এদিন সোনিয়া গান্ধি ছাড়াও, রাজ্যসভা নির্বাচনের আরও চার প্রার্থীর নাম ঘোষণা করেছে কংগ্রেস। বিহার থেকে প্রার্থী হবেন অখিলেশ প্রসাদ সিং, হিমাচল প্রদেশ থেকে অভিষেক মনু সিংভি এবং মহারাষ্ট্র থেকে চন্দ্রকান্ত হান্দোর।

রাজস্থান থেকে কংগ্রেসের একটি রাজ্যসভা আসনে জয় নিশ্চিত। কাজেই সনিয়ার জয় নিয়ে কোনও সংশয় নেই। এর আগে লোকসভায় পাঁচ মেয়াদে সাংসদ হিসাবে দায়িত্ব পালন করেছেন তিনি। ১৯৯৯ সালে কংগ্রেস সভানেত্রী হওয়ার পরই প্রথমবার লোকসভায় নির্বাচিত হন তিনি। কিন্তু, রাজ্যসভায় এই প্রথম পা রাখবেন কংগ্রেস নেত্রী। এর আগে গান্ধি পরিবার থেকে আর একজনই রাজ্যসভার সদস্য হয়েছিলেন। ১৯৬৪ সালের অগস্ট থেকে ১৯৬৭ সালের ফেব্রুয়ারি পর্যন্ত রাজ্যসভার সাংসদ ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + ten =