শর্তসাপেক্ষে মহিলা সংরক্ষণ বিলে সমর্থন সোনিয়া গান্ধির

সংসদে নিজের ভাষণে মহিলা সংরক্ষণ বিলকে সমর্থন করলেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধি। পাশাপাশি এসি, এসটি, ওবিসি সম্প্রদায়ের মহিলা জনপ্রতিনিধিদের জন্য আলাদা করে সংরক্ষণের দাবি জানালেন।

লোকসভা ভোটের কথা মাথায় রেখে মহিলা সংরক্ষণ বিল পাশে যেমন আগ্রহী মোদি সরকার, তেমনই এই বিষয়ে একমত বিরোধীরাও। বুধবার নিজের ভাষণে সোনিয়া দাবি করেন, অবিলম্বে এই বিল পাশ জরুরি। দেরি মানেই ভারতের মেয়েদের সঙ্গে অবিচার। এইসঙ্গে তপসিলি জাতি এবং উপজাতিদের জন্য আসন সংরক্ষণেরও দাবি জানান ।

এদিন বক্তব্যের শুরুতে আবেগপ্রবণ হয়ে পড়েন কংগ্রেস নেত্রী। বলেন, ‘আমার স্বামী প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধি প্রথমবার মহিলাদের প্রতিনিধিত্ব নির্ধারণে সাংবিধানিক সংশোধনী এনেছিলেন।’ বলেন, ‘এই বিল আমার নিজের জীবনেও একটি আবেগময় মুহূর্ত। প্রথমবার স্থানীয় নির্বাচনে মহিলাদের প্রতিনিধিত্ব বাড়াতে সাংবিধানিক সংশোধনী এনেছিলেন আমার জীবনসঙ্গী রাজীব গান্ধি। যদিও রাজ্যসভায় ৭ ভোটে পরাজয়ে তা পাশ করা যায়নি।’ তাঁর কথায়, ‘রাজীবের স্বপ্ন সার্থক হবে মহিলা সংরক্ষণ বিল পাশ হলে।’ সোনিয়া বলেন, ‘নারী সংরক্ষণ বিল বাস্তবায়নে দেরি হলে ভারতীয় নারীদের প্রতি চরম অবিচার হবে। সমস্ত বাধা অতিক্রম করে অবিলম্বে নারী সংরক্ষণ বিল বাস্তবায়ন প্রয়োজন। তা সম্ভবও।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + seven =