নিজের কেন্দ্রে বিপুল ভোটে জয়ী শেখ হাসিনা

ঢাকা, ৮ জানুয়ারি: বাংলাদেশের সাধারণ নির্বাচনে নিজের কেন্দ্রে জিতেছেন শেখ হাসিনা। তিনি গোপালগঞ্জ-৩ আসনে বিপুল ভোটে জয়ী হয়েছেন। এমনকি, তাঁর দলও ক্ষমতায় ফিরতে চলেছে। যদি বাংলাদেশে কোনও ভোট হয়নি বলেই অভিযোগ বিরোধীদের।
প্রধান বিরোধী বিএনপি-সহ একাধিক রাজনৈতিক দল নির্বাচন বয়কট করেছিল। প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দল বিএনপি ভোটের আগের দিন শনিবার থেকে দেশে ৪৮ ঘণ্টার ধর্মঘটের ডাক দিয়েছিল। রবিবার সকাল থেকে অনেক বুথেই ভোটারের সংখ্যা বেশ কম ছিল। অশান্তির খবরও মিলেছিল দেশের বিভিন্ন প্রান্ত থেকে। একাধিক বুথে ভোট বাতিল করা ছাড়াও সংঘর্ষে একজন প্রাণ হারান। দু’জন গুলিবিদ্ধ হন। বিকেল তিনটে পর্যন্ত মাত্র ৩৬ শতাংশ ভোটদান হয়, শেষ পর্যন্ত যা তেমন কিছু বাড়েনি। সর্বশেষ ভোটদানের হার ৪০ শতাংশের বেশি।
বিএনপির তরফে দাবি করা হয়, দেশের জনগণ এই ভুয়ো ভোট প্রত্যাখ্যান করেছে। বিএনপি নেতা রহুল কবির রিজভি দাবি করেন, ‘এক তরফা নির্বাচন হচ্ছে। ভোটকেন্দ্রে কোনও ভোটার নেই।’ যদিও বলেন, ‘অবাধ এবং সুষ্ঠ নির্বাচন হয়েছে’ বলে দাবি করেন বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আধুল মোমেন।
রবিবার রাত পৌনে ৮টা নাগাদ বেসরকারি ভাবে হাসিনার জয়ের খবর জানা যায় বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’-সহ অন্যান্য সংবাদমাধ্যমে। গোপালগঞ্জ-৩ আসনে প্রার্থী ছিলেন হাসিনা। এই কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ২ লক্ষ ৯০ হাজার ৩০০ জন। এর মধ্যে হাসিনা ২ লক্ষ ৪৯ হাজার ৯৬২ ভোট পেয়েছেন। এনপিপির শেখ আবুল কালাম ৪৬০টি ভোট পেয়ে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বীর স্থান দখল করেছেন। ৪২৫টি ভোট পেয়ে এই কেন্দ্রে তৃতীয় স্থানে রয়েছেন আর এক প্রার্থী মাহাবুর মোল্লা।
হাসিনা ছাড়া নড়াইল-২ আসনের বর্তমান সংসদ সদস্য ও আওয়ামি লিগের প্রার্থী মাশরাফি বিন মোর্তাজা ১ লাখ ৮৯ হাজার ১০২টি ভোট পেয়েছেন। ১ লাখ ৮৫ হাজার ৬১ ভোটের ব্যবধানে জয়ী তিনি। প্রথম বার নির্বাচনে প্রার্থী হয়ে বিপুল ভোটে জিতে সাংসদ হলেন ক্রিকেটার শাকিব আল হাসান। তিনি পেয়েছেন ১,৮৫,৩৮৮টি ভোট। বাংলাদেশে মাগুরা-১ কেন্দ্র থেকে লড়েছেন শাকিব।
রবিবার ছিল বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। ৩০০টি আসনের মধ্যে ভোট ২৯৯টিতে। ভোটে ২৮টি রাজনৈতিক দল অংশ নিয়েছিল। মোট প্রার্থীর সংখ্যা ১,৯৬৯ জন ও ভোটারের সংখ্যা ১১ কোটি ৯৬ লক্ষ ৮৯ হাজার ২৮৯ জন। বিকেল চারটেয় ভোটগ্রহণ শেষ হওয়ার পরই সন্ধ্যা থেকে গণনা শুরু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *