গ্যাস বায়োমেট্রিক করাতে ১৯০ টাকায় পাইপ বিক্রি!

নিজস্ব প্রতিবেদন, হুগলি: ৩১ ডিসেম্বর ২০২৩! রান্নার গ্যাসে বায়োমেট্রিক করার শেষ দিন আপাতত এটাই। এমনই নির্দেশ রয়েছে। এখন উপভোক্তাদের বর্তমানে একটাই স্টেটাস! গ্যাস ডিস্ট্রিবিউটরের অফিসে হুড়োহুড়ি। যদিও উপভোক্তাদের দাবি, বায়োমেট্রিক করাতে গেলে ১৯০ টাকা দিতে হচ্ছে। গ্যাস অফিস থেকে মিলছে একটি পাইপ। যদিও তার বিনিময়ে কোনও স্লিপ মিলছে না। উজ্জ্বলা যোজনার উপভোক্তাদেরও একই দাবি।
গ্যাস ডিস্ট্রিবিউটররা উপভোক্তাদের তোলা অভিযোগ অস্বীকার করে বলছেন ‘সেফটি অ্যান্ড সিকিউরিটির’ জন্য পাইপ নিতে বলা হচ্ছে। উপভোক্তাদের দাবি, তাঁরা এতদিন পাইপ নেননি, তাই বায়োমেট্রিকের সময় তাঁদের গ্যাসের অফিস থেকেই নিতে বলা হচ্ছে। উপভোক্তাদের অভিযোগ, চাপ দিয়ে ১৯০ টাকা আদায় করছেন গ্যাস ডিস্ট্রিবিউটররা। কিন্তু বায়োমেট্রিক করতে গিয়েও ঘটছে বিপত্তি। উপভোক্তাদের দাবিস গ্যাস ডিস্ট্রিবিউটরের অফিসে বায়োমেট্রিকে বয়স্কদের হাতের ছাপ মিলছে না। তাঁদের চোখের মণির বায়োমেট্রিক নেওয়া হচ্ছে।
সরকারি নির্দেশ অনুযায়ী, ৩১ ডিসেম্বরের মধ্যে এই বায়োমেট্রিক আপডেট করাতে হবে। বহু গ্রাহকই এখনও অবধি এই তথ্য জানেন না। গ্যাসের ডিলারদের মধ্যেও বায়োমেট্রিক আপডেটের নিয়ম নিয়ে বিভ্রান্তি রয়েছে। এক উপভোক্তা বলেন, ‘আমাদের একটা করে পাইপ দেওয়া হচ্ছে। সেটা না দিলেও চলত। সেটা তো আসল ব্যবসা। সেটার জন্য আলাদা করে ১৯০ টাকা করে নেওয়া হচ্ছে।’ পাশেই দাঁড়িয়ে ছিলেন আর এক জন বয়স্ক ব্যক্তি। তিনি বলেন, ‘এই বয়সে এসে তিন চার ঘণ্টা ধরে লাইনে দাঁড়িয়ে। দুপুরে এসে সন্ধ্যা পেরিয়ে যাচ্ছে। আবার ম্যাচও করছে না। এত ধকল। তারপর ওদের উপরি পাওনা ১৯০ টাকা। এই পাইপ দেওয়ার কী মানে!’
কিন্তু কী বলছেন ডিস্ট্রিবিউটররা? তাঁদের অবশ্য বক্তব্য, ‘যাঁরা ২০০০ সাল থেকে গ্যাস নিয়েছেন, তাঁদের অনেকেই পাইপ বদলাননি। প্রত্যেক ৫ বছর পরে এই পাইপ বদলাতে হবে। তাছাড়াও ইন্ডেন গ্যাসে এখন পাঁচ বদলাও অভিযান শুরু হয়েছে। এটা উপভোক্তাদের নিরাপত্তার জন্যই। অন্যান্য সময়ে উপভোক্তারা পাইপ নিতে চাইছেন না। আলাদা করে ফোর্স করতে পারি না। তাই এখন দেওয়া হচ্ছে।’ গ্যাস অফিসের এক ম্যানেজার বলছেন, ‘আধার লিঙ্ক করাতে ১৯০ টাকা লাগছে এটা ঠিক নয়। যাঁদের গ্যাস লাগানো ৫ বছর হয়ে গিয়েছে, তাঁদের পাইপ দেওয়া হচ্ছে।’ কিন্তু তার জন্য কেন কোনও স্লিপ দেওয়া হচ্ছে না, সে উত্তর অধরা। উপভোক্তাদের পরামর্শ, গ্যাস অফিস থেকে পাইপ নেওয়া যেতেই পারে। তবে তার জন্য যথাযথ স্লিপ যেন হাতে নিয়ে নেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 7 =