ফের সুদের হার বাড়াল এসবিআই, বাড়তে চলেছে ইএমআই

মূল্যবৃদ্ধির ধাক্কায় নাজেহাল আমজনতা। এর মধ্যেই এবার সুদের হার বাড়াল এসবিআই। যার ফলে দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংকের গ্রাহকদের অস্বস্তি আরও বাড়ল। কেবল নতুন গ্রাহকরাই নন, এর ফলে বাড়তি বোঝা চাপল পুরনো গ্রাহকদের উপরেও।

ত্রৈমাসিক ভিত্তিতে বিপিএলআর ও বেস রেট, দুইয়েরই সংশোধন করে এসবিআই। জুনে হার বাড়ার পর এবারও আশঙ্কা ছিল তা বাড়ার। শেষ পর্যন্ত তাই সত্যি হল। এদিকে এই মাসের শেষে ২৮ থেকে ৩০ সেপ্টেম্বর আর্থিক নীতি সংক্রান্ত আরবিআইয়ের বৈঠক হবে। ওই বৈঠকে মুদ্রাস্ফীতির মোকাবিলা করতে ফের সুদের হার বাড়াতে পারে আরবিআই।

বেঞ্চমার্ক প্রাইম লেন্ডিং রেট তথা বিপিএলআর ৭০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। যার ফলে নতুন সংশোধিত হার ১২.৭৫ শতাংশ থেকে বেড়ে দাঁড়াল ১৩.৪৫ শতাংশ। এই হার আজ, বৃহস্পতিবার থেকেই প্রযোজ্য হবে। এর আগে জুনেও এই হার সংশোধন করা হয়েছিল। এবার ফের বাড়ল হার। এরই পাশাপাশি বেস রেটও বাড়িয়ে ৮.৭ শতাংশ করা হয়েছে। এটিও বৃহস্পতিবার থেকেই কার্যকর হবে। বিপিএলআর বাড়ার অর্থই হল এই হারে ঋণ নেওয়া নতুন বা পুরনো সব গ্রাহকেরই ইএমআই বাড়বে। পাশাপাশি বেস রেটে ঋণ গ্রহণকারীদের ক্ষেত্রেও ইএমআই বেড়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − eight =