সজনে ফুল বিকল্প আয়ের পথ, প্রচারে পরিবেশবাদীরা

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: বসন্তে সজনে ফুল বিকল্প আয়ের একটা পথ। এমনটাই প্রচার পরিবেশবাদীদের। তাঁদের দাবি, শীতে খেজুরগুড় এক জনপ্রিয় ও লাভজনক বিকল্প আয়ের পথ হিসাবে সকলের পরিচিত। তেমনই বসন্তে সজনে ফুলও লাভজনক বিকল্প আয়ের পথ। এই বিকল্প আয়ের পথকে প্রচারের আলোয় আনার প্রয়োজন। এবিষয়ে জন চেতনার আরও প্রসার ঘটাতে পারলে সজনে গাছের প্রতি আগ্রহ বাড়বে। এতে পরিবেশ সুরক্ষার কাজও প্রসারিত হবে।
মাই ডিয়ার ট্রিজ অ্যান্ড ওয়াইল্ডসের পক্ষ থেকে সংগীতা ধর বিশ্বাস ও ঝর্না গঙ্গোপাধ্যায় জানান যে, গত দু’বছর তাঁরা কেন্দ্রীয় সংßৃñতি মন্ত্রকের আর্থিক সহযোগিতায় আয়োজিত এনভায়রনমেন্টাল মিউজিক ফেস্টিভ্যালে অংশগ্রহণকারী শিল্পীদের দিয়ে প্রচার চালিয়ে যাচ্ছেন। এতে এবার বেশ কয়েকজন চাষি সাফল্য পেয়েছেন। বারিদ রায়, নকুল বাউরি ও ভ্রমর মণ্ডল নামে জনাকয়েক কৃষক ৪-৫টি করে গাছ লাগিয়ে ছিলেন। সেগুলি ফুলে ভরে উঠেছে। এখন বাজারে ১০০ গ্রাম সজনে ফুল ১৫ টাকায় বিক্রি হচ্ছে।সজনে ফুলের একটা চড়া চাহিদা রয়েছে।গড়ে গাছ প্রতি ২৫ থেকে ৩০ কেজি সজনে ফুল বিক্রি করা সম্ভব। বসন্তে আয়ের একটা ভালো উপায় সজনে ফুল।
উল্লেখ্য এই প্রচারে বলা হচ্ছে যে, বসন্তে মরশুম বদলের সময় সর্দি, জ্বর, কাশির সমস্যা বাড়তে দেখা যায়। এই সময় রোগজ্বালা ছড়াতে সময় লাগে। তাই এই মরশুমে সর্দি, কাশির থেকে দূরে রাখতে সজনে ফুল অত্যন্ত উপকারি। তাছাড়া বিভিন্ন ব্যাক্টেরিয়ার সঙ্গে লড়াই করার গুণ রয়েছে সজনে ফুলে। নিজেদের সুস্থ রাখতে বাজার থেকে সজনে ফুল কিনে খাওয়া যেতে পারে। ঠান্ডা লেগে বুকে সংক্রমণ দেখা দিলে সজনে ফুল খুবই উপকার দেয়। সজনে ফুলে রয়েছে, এ, বি ১, বি২, বি৩ এবং ভিটামিন সি। এছাড়াও এতে আয়রন, ফসফরাস, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম রয়েছে। শরীরে প্রোটিনের চাহিদারও জোগান দেয় সজনে ফুল।
সজনে ফুল যৌন ক্ষমতা বাড়ায়, বন্ধ্যাত্বের সমস্যা কাটাতে বেশ উপকারি। কড়াইশুঁটি বা সরষেবাঁটা দিয়ে সজনে ফুলের তরকারি, সজনে ফুলের বড়া অত্যন্ত মুখরোচক। এই পরিবেশবাদী সংস্থাটি জানায়, এই প্রচার বাড়াতে গত বুধবার থেকে তিনদিনের আসন্ন এনভায়রনমেন্টাল মিউজিক ফেস্টিভ্যালের প্রস্তুতি কর্মশালার আয়োজন করা হয়েছিল। এবিষয়ে প্রচারের জন্য ৪০ জন শিল্পীকে তালিম দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 2 =