ইউক্রেনীয় শিশুদের শিক্ষার জন্য আর্থিক সাহায্য ফেডেরারের

রুশ-ইউক্রেন যুদ্ধে বিপন্ন শৈশব। ইউক্রেনের কচিকাঁচাদের ভবিষ্যৎ সংকটে। আর তাই এমন কঠিন সময়ে সেই সব শিশুদের পাশে দাঁড়ালেন রজার ফেডেরার। লেখাপড়ার জন্য তাদের দিকে আর্থিক সাহায্য়ের হাত বাড়িয়ে দিলেন সুইস টেনিসতারকা।

গত ২৪ দিন ধরে ইউক্রেনের বিভিন্ন শহরে মুহুর্মুহু আক্রমণ চালাচ্ছে রাশিয়া। রুশ সেনার হামলায় বিপর্যস্ত জেলেনস্কির দেশ। প্রাণ রক্ষার্থে ভিটেমাটি ছেড়ে ভিনদেশে পাড়ি দিতে হচ্ছে আট থেকে আশি ইউক্রেনীয়কে। যুদ্ধের খেসারত দিচ্ছে শিশুরাও। এমন দুঃসময়ে এগিয়ে এলেন টেনিস কিংবদন্তি ফেডেরার। জানালেন, এই সব শিশুর শিক্ষা সুরক্ষিত করতে ৫ লক্ষ মার্কিন ডলার অর্থ সাহায্য করবেন তিনি। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩ কোটি ৮০ হাজার টাকা।

নিজের স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমেই এই অর্থ সাহায্য করবেন ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। টুইটারে একটি লম্বা পোস্ট করে ফেডেরার জানান, ইউক্রেনীয় শিশুদের শিক্ষা সুনিশ্চিত করতে মরিয়া তিনি। সুইস তারকা লেখেন, “ইউক্রেনের ভয়াবহ ছবি দেখে আমি আর আমার পরিবার শিউরে উঠছি। অসহায় নীরিহ মানুষগুলোর জন্য ভীষণ কষ্ট হচ্ছে। আমরা শান্তির পক্ষে। এই লড়াইয়ে আমরা ইউক্রেনের শিশুদের পাশে আছি। বর্তমানে প্রায় ৬০ লক্ষ শিশু স্কুলে যেতে পারছে না। এই পরিস্থিতিতে পড়াশোনা চালিয়ে যাওয়া কতটা কঠিন, আমরা জানি। তবে আমরা যতটা সম্ভব সাহায্য় করব। ইউক্রেনের স্কুল পড়ুয়াদের জন্য রজার ফেডেরার ফাউন্ডেশনের তরফে ৫ লক্ষ মার্কিন ডলার অনুদান দেওয়া হবে।”

ফেডেরার নিজেও বাবা। তাই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের শিশুদের এই দুর্দশা দেখে তিনি মর্মাহত। মানবিকতার খাতিরেই তাই সাহায্যের হাতে বাড়িয়ে দিয়েছেন তিনি। এর আগে আরেক টেনিসতারকা অ্যান্ডি মারেও ইউক্রেনের বাচ্চাদের জন্য বিশেষ উদ্যোগ নিয়েছিলেন। বিশ্বের প্রাক্তন এক নম্বর মারে গত ৮ মার্চ জানিয়েছিলেন, চলতি বছরের সমস্ত টুর্নামেন্টের পুরস্কার অর্থ শিশুদের জন্য অনুদান দেবেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + 6 =