ফসল নষ্ট হওয়ায় রাইসমিলের গেটে তালা, অবরোধ-বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদন, পূর্ব বর্ধমান: রাইসমিলের পচা জল কৃষি জমিতে পড়ায় বিঘার পর বিঘা জমির ধান নষ্ট হয়েছে। ফসল নষ্ট হওয়ার জেরেই এলাকার সবকটি রাইসমিলের গেটে তালা ঝুলিয়ে পথ অবরোধ করে বিক্ষোভে নামলেন কৃষকরা। ঘটনাটি ঘটেছে পূর্ব বর্ধমান জেলার খণ্ডঘোষ ব্লকের কৈয়ড় গ্রাম পঞ্চায়েতের মোগোলমারি – বোঁয়াইচন্ডী রোড সংলগ্ন শংকরপুর ও তোরকোনা এলাকায়।
কৃষিকদের অভিযোগ, রাইসমিলের জল নিকাশের যে নয়ানজুলি রয়েছে, তা দীর্ঘদিন যাবত কোনও রকম সংস্কার করেনি রাইসমিল কর্তৃপক্ষ। যার কারণে মশা-মাছির উপদ্রব বাড়ার পাশাপাশি কচুরিপানা এবং রাইসমিলের অন্যান্য আবর্জনায় ভর্তি হয়ে যাওয়ার কারণে নয়ানজুলি উপচে ওই নোংরা জল কৃষি জমিতে প্রবেশ করায় বিঘার পর বিঘা জমির ধান নষ্ট হচ্ছে। তাঁদের অভিযোগ, রাইস মিলের পচা জলের কারণে বহু বছর ধরে জমির ধান নষ্ট হয়ে আসছে। প্রশাসনকে জানিয়েও কোনও সুরাহা হয়নি বলে অভিযোগ। রাইস মিলের পচা জল যন্ত্রণার পাশাপাশি মিলের ছাই উড়ে ধানের ফলনেও ব্যাঘাত ঘটায় এবং ছাই ওড়ার কারণে ওই এলাকায় কৃষিকাজ করার জন্য মেলে না কৃষি শ্রমিকও। ফলে চরম সমস্যায় পড়তে হয় স্থানীয় চাষিদের।
প্রতিবাদে এদিন এলাকার চাষিরা একত্রিত হয়ে পথ অবরোধ এবং একাধিক রাইসমিলের গেটে তালা লাগিয়ে আন্দোলনের সামিল হন। ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন খণ্ডঘোষ থানার পুলিশ এবং কৈয়ড় গ্রাম পঞ্চায়েতের প্রধান। জানা যায়, সমস্যার সমাধানের জন্য প্রসাশনের পক্ষ থেকে রাইসমিল কর্তৃপক্ষ এবং কৃষকদের নিয়ে সমাধান সূত্র বের করার উদ্দেশ্যে তোরকোনা এলাকায় একটি জরুরি বৈঠক করা হবে। প্রশাসনের পক্ষ থেকে আশ্বাস পাওয়ার পরই বিক্ষোভ উঠিয়ে নেন কৃষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *