টেস্ট অলরাউন্ডারের তালিকায় শীর্ষে রবীন্দ্র জাদেজা

মোহালিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে স্বপ্নের ম্যাচ খেলেছেন রবীন্দ্র জাদেজা। সৌরাষ্ট্রের এই অলরাউন্ডার ব্যাটহাতে ১৭৫ রানে অপরাজিত থাকার পাশাপাশি দু ইনিংস মিলিয়ে মোট ৯টি উইকেট দখল করেছেন। এর ফল-ও পেলেন হাতেনাতে। আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং-এর অলরাউন্ডার তালিকায় এ মুহূর্তে শীর্ষে উঠে এলেন রবীন্দ্র জাদেজা।

মোহালিতে জাদেজার ২২৮ বলের ইনিংসটি সাজান ছিল ১৭টি চার এবং ৩টি সুবিশাল ছক্কা সহযোগে। অন্যদিকে দুই ইনিংসে তাঁর বোলিং ফিগার ছিল যথাক্রমে ৫/৪১ এবং ৪/৪৬। এই পারফরম্যান্সের জেরে খুব সহজেই জাদেজা ৪০৬ রেটিং পয়েন্টের সঙ্গে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং -এ শীর্ষস্থানে উঠে এসেছেন।

এর আগে অলরাউন্ডারের তালিকায় শীর্ষস্থানে ছিলেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার। তিনি দ্বিতীয় স্থানে নেমে গিয়েছেন। অন্যদিকে জাদেজার সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন রয়েছেন তিন নম্বর স্থানে। উল্লেখ্য, এই নিয়ে কেরিয়ারে দ্বিতীয়বার আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং -এর অলরাউন্ডার তালিকায় প্রথম স্থানে উঠে এসেছেন জাড্ডু। এর আগে ২০১৭ সালে মাত্র এক সপ্তাহের জন্য শীর্ষে ছিলেন তিনি।

পাশাপাশি আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং -এর ব্যাটারদের তালিকাতে-ও বেশ কিছু ইতিবাচক বদল দেখা দিয়েছে ভারতের জন্য। মোহালি টেস্ট ছিল বিরাট কোহলির শততম টেস্ট। এই ম্যাচের দরুন প্রাক্তন ভারত অধিনায়ক পুনরায় তালিকার শেষ পাঁচে (৫ নম্বরে) জায়গা করে নিয়েছেন। তারপর ৬ নম্বরেই রয়েছেন বর্তমান অধিনায়ক রোহিত শর্মা। এছাড়া ঋষভ পন্থ-ও রয়েছেন প্রথম ১০ -এ। অন্যদিকে ৯৩৬ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুসানে। বোলারদের মধ্যে অশ্বিন এবং বুমরাহ যথাক্রমে ২ এবং ১০ নম্বরে রয়েছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − two =