ভারত গৌরব ট্যুরিস্ট ট্রেনে ‘দক্ষিণ ভারত’ ভ্রমণের ব্যবস্থা করল রেল

0
108
Advertisement

নিজস্ব প্রতিবেদনn পর্যটকদের ঘোরাতে ‘ভারত গৌরব স্পেশাল টুরিস্ট ট্রেন’-এ দক্ষিণ ভারত ভ্রমণের ব্যবস্থা করল আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন)। প্রথমবার টুরিস্ট ট্রেন ঝাড়খণ্ড থেকে দক্ষিণ ভারত দর্শন ট্যুর করাচ্ছে। বৃহস্পতিবার আইআরসিটিসি-র গ্রুপ জেনারেল ম্যানেজার জাফর আজম ও পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র এই বিষয়ে বিস্তারিত জানান।
ভারত সরকারের ‘এক ভারত শ্রেষ্ঠ ভারত’ এবং ‘দেখো আপনা দেশ’ প্রকল্পে এই স্পেশাল টুরিস্ট ট্রেনে তিরুপতি – মীনাক্ষী মন্দির – রামেশ্বরম – কন্যাকুমারী -ত্রিবান্দ্রম দর্শন করাবার ব্যবস্থা করা হয়েছে। পুরো যাত্রাই হবে হবে ট্রেনে। তবে ট্রেন থামবে বড় বড় স্টেশনে। তবে যাত্রীদের শুধু ট্রেনে থাকতে হবে না। এক, একটি বড় জায়গায় নিয়ে গিয়ে হোটেলের ব্যবস্থা করা হবে। সেখানে পর্যটকরা রাত্রিবাস করবেন। দর্শনীয় স্থান দেখানোর জন্য প্যাকেজ অনুযায়ী যাত্রীদের জন্য বাসের ব¨োবস্ত করা হবে।
২৫ অক্টোবর সফর শুরু হবে ঝাড়খণ্ডের গোদ্দা স্টেশন থেকে। ১১ রাত্রি ও ১২ দিনের সফর। যাত্রাতে ভাগলপুর , কাহালগাঁওন , সাহিবগঞ্জ , বাড়হারোয়া , পাকুড় , রামপুরহাট , বোলপুর শান্তিনিকেতন , বর্ধমান , কলকাতা , খড়্গপুর , বালাসোর, ভদ্রক, কটক , ভুবনেশ্বর , খুড়দা রোড জংশন স্টেশনে যাত্রীরা ওঠা নামা করতে পারবেন।

Advertisement
তিনটি শ্রেণির প্যাকেজ রাখা হয়েছে 
ইকনমি ক্লাস

থাকছে ৫৮০টি আসন
ইকনমি ক্লাসে নন-এসি বাজেট হোটেল থাকছে রাত্রিবাসের জন্য।
ভ্রমণের জন্য নন-এসি বাসের ব্যবস্থা।
ইকনমি ক্লাসে খরচ ২১,৩০০ টাকা, জন প্রতি।

স্ট্যান্ডার্ড ক্লাস (থ্রি এসি)

থাকছে ৭০ আসন।
বাতানকুল হোটেলের বন্দোবস্ত।
ভ্রমণের জন্য নন এসি বাস।
স্ট্যান্ডার্ড ক্লাসে ৩৩,৩০০ টাকা, জন প্রতি খরচ।

কমফর্ট ক্লাস (থ্রি এসি)

থাকছে ১৪০টি আসন।
কমফর্ট ক্লাসের ক্ষেত্রে বাতানকুল বাসের মাধ্যমে ভ্রমণ করানো হবে।
কমফর্ট ক্লাসে জনপ্রতি ৩৬,৪০০ টাকা ধার্য করা হয়েছে।
সম্পূর্ণ যাত্রাতে যাত্রীদের জন্য নিরামিষ আহারের ব্যবস্থা করা হবে। এছাড়াও একজন দক্ষ ট্যুর গাইড, হাউসকিপিং স্টাফ , আনআর্মড সিকিউরিটি , সার্ভেলান্স ক্যামেরা, ট্রাভেল ইন্সুরেন্স ব্যবস্থা রাখা হয়েছে।
বিস্তারিত তথ্যের জন্য পূর্ব রেল থেকে ৮৫৯৫৯০৪০৭৭/ ৮৫৯৫৯০৪০৮২ নম্বরে ফোন করতে হবে অথবা https­//www.irctctourism.com/bharatgaurav ইমেল করা যাবে।

৩ কয়লাঘাট স্ট্রিট , গ্রাউন্ড ফ্লোর , কলকাতা ৭০০০০১ তে উৎসুক ব্যক্তিরা যোগাযোগ করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

8 + 18 =