আর জি কর কাণ্ডের প্রতিবাদে বসিরহাটে রাত দখল আন্দোলনের জন্য অর্থ সংগ্রহে কিউআর কোড, বিতর্কের ঝড়

বসিরহাট : আরজি কর হাসপাতালের চিকিৎসক খুনের বিচারের দাবিতে বসিরহাটে অনুষ্ঠিত রাত দখল আন্দোলনের জন্য অর্থ সংগ্রহে সোশ্যাল মিডিয়ায় কিউআর কোড ব্যবহার করে বিতর্কের সূত্রপাত হয়েছে। আন্দোলনের নেতৃত্বদানকারী হোমিওপ্যাথি চিকিৎসক অনন্যা মণ্ডল এই কিউআর কোডের মাধ্যমে অর্থ সাহায্য চেয়েছেন।

গত এক মাস ধরে চিকিৎসক খুনের প্রতিবাদে রাত দখল কর্মসূচি চলছে, যার প্রথম ও দ্বিতীয় দফা ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। তৃতীয় দফা রাত দখল কর্মসূচি অনুষ্ঠিত হবে আগামী ৮ সেপ্টেম্বর, এবং এর জন্য রং, তুলিসহ অন্যান্য সামগ্রী কেনার উদ্দেশ্যে অর্থ সাহায্যের আবেদন জানানো হয়েছে। তবে এই আন্দোলনে অর্থ সংগ্রহের পদ্ধতি নিয়ে নানা মহলে প্রশ্ন উঠেছে, যা বিতর্কের জন্ম দিয়েছে।

সোশ্যাল মিডিয়ায় অর্থ সাহায্যের জন্য কিউআর কোড শেয়ার করা হয়েছে, যার ফলে রাজনৈতিক এবং সামাজিক মহলে এই আন্দোলনের উদ্দেশ্য নিয়ে সন্দেহ তৈরি হয়েছে। বসিরহাটের ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কৌশিক দত্ত বলেন, “এই ধরনের আন্দোলনে অর্থ সংগ্রহের জন্য কিউআর কোড ব্যবহার করা অনৈতিক হতে পারে, যা আন্দোলনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলে।” অপরদিকে, বসিরহাট আদালতের আইনজীবী প্রসেনজিৎ জানা বলেন, “আইন অনুযায়ী এই ধরনের আন্দোলনে অর্থ সংগ্রহের পদ্ধতি নির্দিষ্ট থাকতে হবে।”

অনন্যা মণ্ডল অবশ্য অর্থ সংগ্রহের এই পদ্ধতির পক্ষে যুক্তি দিয়ে বলেছেন, “নারী সুরক্ষা নিয়ে আমাদের এই আন্দোলন আরও বড় আকার নিতে চলেছে, তাই খরচ মেটানোর জন্য এই অর্থ সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে।”

তবে এই পদক্ষেপ নিয়ে বিতর্কের ঝড় উঠলেও, আন্দোলনের মূল উদ্দেশ্য, অর্থাৎ আর জি কর কাণ্ডে দোষীদের শাস্তির দাবিতে আন্দোলনকারীরা দৃঢ়প্রতিজ্ঞ রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − two =