পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বাইডেনকে ভোট পুতিনের

ওয়াশিংটন, ১৫ ফেব্রুয়ারি: এবছর নভেম্বর মাসেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। ডেমোক্র্যাট নেতা জো বাইডেন কি ফের ক্ষমতায় থেকে যাবেন নাকি রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প মসনদে ফিরতে পারবেন, তা নিয়ে জোর চর্চা চলছে। এই নির্বাচনের ওপর নজর রয়েছে অন্যান্য দেশেরও। এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসাবে বাইডেনকে দেখতে চান বলে জানালেন। সম্প্রতি এক টেলিভিশন সাক্ষাৎকারে পুতিন একথা জানিয়েছেন। বাইডেনের দূরদর্শিতা ও রাজনৈতিক অভিজ্ঞতার জন্যই তাঁকে বেছে নিয়েছেন বলেও জানান তিনি। তবে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ট্রাম্প।
সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, বাইডেনের স্বাস্থ্য নিয়ে পুতিন জানিয়েছেন, ২০২১ সালের জুনে যখন তাঁদের দু’জনের সাক্ষাৎ হয়েছিল, তখন যথেষ্ট সুস্থ ছিলেন বাইডেন। তাই এই বিষয় নিয়ে মন্তব্য করা ঠিক নয়। তবে বর্তমান মার্কিন প্রেসিডেন্টকে পরবর্তীতে নির্বাচনের কথা জানালেনও, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ওয়াশিংটনের নিন্দাও করেছেন রুশ রাষ্ট্রনেতা। আমেরিকার বিদেশ নীতি নিয়েও এই সাক্ষাৎকারে সরব হন তিনি।
এদিকে, বুধবার দক্ষিণ ক্যারোলিনার এক প্রচারে গিযে রাশিয়ার প্রেসিডেন্টের এই বক্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ‘আমার সঙ্গে পুতিনের সম্পর্ক ভালো ছিল। কিন্তু উনি আমাকে না, বাইডেনকে প্রেসিডেন্ট হিসাবে দেখতে চান। বাইডেন তো তাঁকে ইউক্রেন দিয়ে দেবেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *