নির্মলার ‘ঐতিহাসিক বাজেটে’র প্রশংসা প্রধানমন্ত্রীর

নির্মলা সীতারমণের অন্তর্বর্তী ‘ঐতিহাসিক’ বাজেটের প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী। এই বাজেট বিকশিত ভারতের রোডম্যাপ, বলছেন নরেন্দ্র মোদি। অর্থমন্ত্রী এদিন নতুন ঘোষণা খুব বেশি না করলেও, সার্বিকভাবে যে সাধারণ মানুষের সুবিধার কথা মাথায় রাখা হয়েছে, সে কথাই উল্লেখ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি জানিয়েছেন, এই বাজেটের প্রভাবে কৃষকদের আয় বাড়বে ও কর্মসংস্থান বাড়বে বলে উল্লেখ করেছেন তিনি।

বাজেট পরবর্তী ভাষণে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের প্রশংসা করে সৌরবিদ্যুৎ থেকে লাখপতি দিদি এবং আয়ুষ্মান ভারত-সহ একাধিক প্রকল্পের তুলে ধরেন। মহিলা, যুব, গরিব এবং অন্নদাতা-সহ সমাজের সর্বস্তরের মানুষের সর্বাঙ্গীণ বিকাশের ছবি তুলে ধরলেন নমো। প্রধানমন্ত্রীর কথায়, এই বাজেট গরিব ও মধ্যবিত্তদের ক্ষমতায়নের বাজেট। দেশে নতুন কর্মসংস্থান তৈরি হবে। তৈরি হবে আরও ২ কোটি বাড়ি। মহিলা ক্ষমতায়নে ৩ কোটি ‘লাখপতি দিদি’ তৈরি হবেন। আয়ুষ্মান ভারতের সুবিধা পাবেন আশাকর্মী ও অঙ্গনওয়াড়ি কর্মীরা।

আয়কর কাঠামোয় রদবদল ঘটাননি সীতারমণ। তবে এই কর কাঠামো মধ্যবিত্ত সম্প্রদায়ের ১ কোটি মানুষকে স্বস্তি দেবে বলে মনে করছে ওয়াকিবহাল। বাজেটে কৃষকদের জন্যেও অনেক কিছু রয়েছে বলে মত প্রধানমন্ত্রীর। সবমিলিয়ে সবমিলিয়ে অন্তর্বর্তী বাজেটে প্রধানমন্ত্রীর কথায় ‘সব পেয়েছির দেশ’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *