৩ দিনের বিদেশ সফরে বার্লিনে পৌঁছলেন প্রধানমন্ত্রী, দেশাত্মবোধক গান শোনাল খুদে, প্রবাসীদের উষ্ণ অভ্যর্থনায় মুগ্ধ মোদি

বার্লিনে (Berlin) প্রবাসী ভারতীয় খুদের দেশাত্মবোধক গানে মজলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সোমবার ভোরে তিন দিনের বিদেশ সফরে জার্মানির (Germany) রাজধানী বার্লিনে পৌঁছেছেন মোদি। সেখানেই ওই খুদে একটি দেশাত্মবোধক হিন্দি গান শোনায় মোদিকে। তাতেই আপ্লুত হলেন তিনি।

প্রসঙ্গত, দু’বছর পর তিন দিনের বিদেশ সফর করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার জার্মানিতে চ্যান্সেলার ওলাফ স্কোলজের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি। এ ছাড়াও অংশ নেবেন দু’দেশের বাণিজ্যিক আধিকারিকদের একটি গোলটেবিল বৈঠকে। এরপর আগামিকাল ৩ মে জার্মানি ছেড়ে ডেনমার্কে (Denmark) যাবেন। সেখান থেকে ৪ মে প্রধানমন্ত্রী যাবেন ফ্রান্সে (France)। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বর্তমানে আন্তর্জাতিক কূটনৈতিক পরিস্থিতি জটিল আকার ধারণ করেছে। এর মধ্যেই ভারতের প্রধানমন্ত্রীর জার্মানি, ফ্রান্স ও ডেনমার্ক সফর তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

সোমবার ভোরে বার্লিনে পৌঁছালে সে দেশের প্রবাসী ভারতীয়রা (Indian Diaspora) প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানান। সেই স্বাগত শুভেচ্ছায় মুগ্ধ হন মোদি। সে কথা নিজে টুইট করেও জানান। তিনি লেখেন, ‘বার্লিনে তখন সবে ভোর হচ্ছে। কিন্তু বহু ভারতীয় এসেছিলেন অভ্যর্থনা জানাতে। তাঁদের সঙ্গে কথা বলে চমৎকার লাগল। প্রবাসীরা যা অর্জন করেছেন তাতে ভারত গর্বিত।’

সোমবার সন্ধ্যায় বার্লিনে জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে একটি দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদি। সেখানে দুই নেতার জি-৭ শীর্ষবৈঠক নিয়ে আলোচনা হতে পারে বলে বিদেশ মন্ত্রকের একটি সূত্রে জানা গিয়েছে। জার্মান সরকারের সূত্র উদ্ধৃত করে সে দেশের সংবাদমাধ্যমের দাবি, আন্তর্জাতিক মঞ্চে মস্কোকে আরও বিচ্ছিন্ন করার উদ্দেশ্যেই জি-৭ শীর্ষবৈঠকে মোদিকে আমন্ত্রণের কৌশল নিতে চলেছেন ওলাফ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − twelve =