কংগ্রেসে যোগ দিচ্ছেন প্রশান্ত কিশোর? শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকের পর জোর জল্পনা

শনিবার কংগ্রেসের (Congress) শীর্ষ নেতৃত্ব সনিয়া গান্ধি, রাহুল গান্ধি এবং কেসি বেণুগোপালের সঙ্গে বৈঠকে যোগ দিতেই রাজনৈতিক মহলে জোর জল্পনা, ভোটকুশলী প্রশান্ত কিশোর কি তা হলে সত্যিই কংগ্রেসে যোগ দিচ্ছেন? এ বছরেই গুজরাত (Gujrat) এবং হিমাচল প্রদেশে (Himachal Pradesh) বিধানসভা নির্বাচন। এবং ২০২৪-এ লোকসভা। প্রতিটি নির্বাচনে কংগ্রেস যে ভাবে শোচনীয় ফল করছে, সেই জায়গা থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা চালাচ্ছেন শীর্ষ নেতৃত্ব।

গত বছর সনিয়া, রাহুল, প্রিয়াঙ্কা—তিন জনের সঙ্গে একাধিক বার বৈঠক হয় পিকে-র। সেই ছবি প্রকাশ্যে আসার পর জল্পনা শুরু হয় কংগ্রেস যোগ দিচ্ছেন ভোটকুশলী। কিন্তু শেষ পর্যন্ত যোগ দেননি তিনি। কংগ্রেসের এক সূত্র দাবি করেছিল, গান্ধি পরিবারের সামনে পিকে (PK) কংগ্রেসকে চাঙ্গা করার পরিকল্পনা পেশ করলেও নিজের হাতে এত ক্ষমতা চেয়েছিলেন যে গান্ধিরা রাজি হননি। এর পর একাধিক বার পিকে-র সঙ্গে কংগ্রেস নেতৃত্বের বৈঠক হলেও তা ফলপ্রসূ হয়নি। পরে দেখা গিয়েছে, কংগ্রেসকে ধারাবাহিক ভাবে আক্রমণ করেছেন পিকে। তবে ফের কংগ্রেস শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক যোগদানের জল্পনাকে ফের উস্কে দিল।

পিকে-র ঘনিষ্ঠ সূত্রের দাবি, মূলত গুজরাতের ভোট নিয়ে পিকে-র সঙ্গে দলের আলোচনা হয়েছে বলে কংগ্রেস দাবি করলেও, ২০২৪-এর সাধারণ নির্বাচনের বিষয়টিতেই জোর দিতে চাইছেন কংগ্রেস নেতৃত্ব। এবং পিকে-র সঙ্গে সেই নির্বাচনের রূপরেখা নিয়েও কংগ্রেস নেতৃত্বের আলোচনা হয়েছে বলে ওই ঘনিষ্ঠ সূত্র দাবি করেছে। যদিও কংগ্রেস সূত্রে দাবি করা হচ্ছে, শুধুমাত্র গুজরাতের নির্বাচনের জন্যই কাজ করতে চেয়েছেন পিকে। গুজরাতে কংগ্রেসের একটা বড় অংশের নেতারা চাইছেন ভোটে কংগ্রেসের কৌশল তৈরির জন্য পিকে-কে নিয়োগ করা হোক। তবে পিকে-র নিয়োগ নিয়ে দলেরই অন্য একটা অংশ আবার আপত্তি তুলেছে। এই টানাপড়েনের মধ্যে সনিয়া এবং রাহুল গান্ধির সঙ্গে পিকে-র বৈঠক তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + seven =