কাতার বিশ্বকাপের মূল পর্বে খেলার দোরগোড়ায় পৌঁছে গেল পর্তুগাল

কাতার বিশ্বকাপের বাছাই পর্বে মহা অঘটন। অখ্যাত নর্থ ম্যাসেডোনিয়ার কাছে হেরে বিশ্বকাপের মূল পর্ব থেকে ছিটকে গেল তারকাখচিত ইটালি। যার অর্থ পরপর দু’বার বিশ্বকাপের মূল পর্বে দেখা যাবে না চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের। ইটালি ছিটকে গেলেও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল অবশ্য বিশ্বকাপের মূল পর্বে যাওয়ার একেবারে দোরগোড়ায় পৌঁছে গিয়েছে।

যোগ্যতা অর্জন পর্ব থেকে সরাসরি কাতার বিশ্বকাপে খেলার সুযোগ না পাওয়ায় বাছাই পর্বে খেলতে হচ্ছে ইটালি, পর্তুগালের মতো প্রথম সারির দলকে। ফিফার  ড্র অনুযায়ী ইটালি এবং পর্তুগালের মধ্যে একটি দলই বিশ্বকাপের মূল পর্বে খেলার কথা ছিল। বাছাই পর্বের প্রথম রাউন্ডে বৃহস্পতিবার গভীর রাতে তুরস্কের মুখোমুখি হয় রোনাল্ডোর পর্তুগাল। অন্যদিকে ইটালি মুখোমুখি হয় অখ্যাত নর্থ ম্যাসেডোনিয়ার। আপামর ফুটবলপ্রেমীদের ধারণা ছিল ইটালি এবং পর্তুগাল নিজেদের প্রথম ম্যাচ জিতলে বাছাই পর্বের ফাইনালে রোমহর্ষক ম্যাচ উপভোগ করা যাবে। কিন্তু বিধি বাম। পর্তুগাল তুরস্ককে হারালেও নর্থ ম্যাসেডোনিয়ার বিরুদ্ধে হেরে গেল ইটালি।

তুরস্কের বিরুদ্ধে হাই ভোল্টেজ ম্যাচে রোনাল্ডোর পর্তুগাল একেবারে নিজেদের সেরাটা বার করে আনতে পারলেও ইটালি পারেনি। অখ্যাত দলটির বিরুদ্ধে ৯০ মিনিটে একটাও গোল করতে পারেনি ইটালি। ইনজুরি টাইমে গোল হজম করায় তাঁদের বিশ্বকাপ স্বপ্ন শেষ। অন্যদিকে তুরস্কের বিরুদ্ধে পর্তুগাল জিতল ৩-১ গোলে। রোনাল্ডো গোল না করলেও এদিন তাঁর পারফরম্যান্স নজর কাড়ল। সতীর্থদের দিয়ে গোল করালেন তিনি। পর্তুগালের হয়ে দুটি গোল করেন দিয়েগো জটা। একটি গোল করেন নুনেস।

এবার বাছাই পর্বের ফাইনালে ইটালিকে হারানো নর্থ ম্যাসেডোনিয়ার বিরুদ্ধে খেলতে নামবে পর্তুগাল। অখ্যাত দলটিকে হারাতে পারলেই ৩৭ বছর বয়সে বিশ্বকাপে খেলার স্বপ্ন পূরণ হবে রোনাল্ডোর। অন্যদিকে, রাশিয়া বিশ্বকাপের পর কাতারেও দেখা যাবে না রবার্টো ম্যানচিনির ইটালিকে। অথচ, এই ইটালিই বছর খানেক আগে ইউরো কাপে চ্যাম্পিয়ন হয়ে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − eleven =