জাপানে রানওয়েতে দাউ দাউ করে জ্বলছে বিমান, ভূমিকম্পের পর নতুন বিপত্তি

টোকিও: বছরের শুরুতেই পরপর বিপর্যয় জাপানে। বছরের প্রথম দিনেই তীব্র ভূমিকম্পের জেরে সেখানে জারি হয়েছিল সুনামির সতর্কতা। তার পরের দিনই উপকূলরক্ষী বাহিনীর বিমানের সঙ্গে যাত্রিবাহী বিমানের ধাক্কায় রানওয়েতে আগুন ধরে গেল বিমানে। মঙ্গলবার টোকিয়ো-হানেডা বিমানবন্দরে ঘটে দুর্ঘটনাটি।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, সওয়ার ৩৬৭ জন যাত্রীকে নিরাপদে নামিয়ে আনা হয়েছে। জাপানের ঘটনা। জাপানের সংবাদ মাধ্যম জানিয়েছেন, উপকূলরক্ষী বাহিনীর বিমানে ছ’জন ছিলেন। এক জনকে উদ্ধার করা হয়েছে। বাকি পাঁচ জনের এখনও খোঁজ মেলেনি।জাপানের স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, রানওয়েতে যাত্রিবাহী বিমানটি অবতরণ করছিল। তখন এয়ারবাস এ৩৫০ বিমানটির গতি খুব বেশি ছিল। সে কারণে ধাক্কা খেয়ে তাতে দাউদাউ করে আগুন ধরে যায়। যাত্রীবাহী বিমানটি জাপান এয়ারলাইনসের। জাপানের প্রধানমন্ত্রী ইতিমধ্যে আপৎকালীন কন্ট্রোলরুম খুলেছেন। সেখানে বসে উদ্ধারের খোঁজ খবর নিচ্ছেন।

বছরের প্রথম দিন, সোমবার জাপানের ভূমিকম্পে মঙ্গলবার সকাল পর্যন্ত মারা গিয়েছেন ৪৮ জন। মৃত্যুর সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা। সে দেশের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, সোমবার দুপুর থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত মৃদু এবং মাঝারি মাত্রার কম্পনে ১৫৫ বার কেঁপে উঠেছে জাপান। এগুলির মধ্যে রিখটার স্কেলে কম্পনের সর্বোচ্চ যে মাত্রা ধরা পড়েছে, তা হল ৭.৬।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + thirteen =