চিনে রহস্যজনক নিউমোনিয়ায় বাড়ছে আতঙ্ক, উপচে পড়ছে হাসপাতাল

করোনার ধাক্কা এখনও পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি বিশ্ব, ফের এক মহামারির আশঙ্কা। এবারও সংক্রমণের উৎস সেই চিন। জানা গিয়েছে, চিনে ছড়িয়ে পড়েছে এক রহস্যজনক সংক্রমণ। নিউমোনিয়ার উপসর্গ নিয়ে হাসপাতালে ভিড় করছে রোগীরা। মূলত চিনের স্কুলগুলিতেই এই সংক্রমণ ছড়িয়ে পড়েছে। ব্যাপক হারে সংক্রমণ ছড়াতেই একাধিক স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, এই রহস্যজনক সংক্রমণের উৎসস্থল বেজিং ও লিয়াওনিং প্রদেশ। সেখানের হাসপাতালগুলিতে পেডিয়াট্রিক বিভাগ রোগীতে উপচে পড়ছে। সমস্ত স্কুলপড়ুয়া শিশুই জ্বর, নিউমোনিয়ার উপসর্গ নিয়ে হাসপাতালে আসছে। ক্রমশ বেড়েই চলেছে রোগী ভর্তির সংখ্যা। ফলে প্রভাব পড়তে শুরু করেছে দেশের স্বাস্থ্য ব্যবস্থার উপর।

অজানা এই নিউমোনিয়াকে আসন্ন মহামারি বলেই উল্লেখ করতে শুরু করা হয়েছে। যেহেতু শিশুরাই বেশি আক্রান্ত হচ্ছেন এই সংক্রমণে, তাই বিশেষ সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। এত তাড়াতাড়ি শিশুরা সংক্রমিত হওয়ায়, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা। স্থানীয় চিকিৎসকরা বলছেন, বেজিংয়ের বহু হাসপাতালের পরিস্থিতি করোনার শুরুর দিনগুলির মতো। বহু শিশু জ্বর নিয়ে ভর্তি হচ্ছে। যদিও এই রহস্যজনক নিউমোনিয়ায় এখনও কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে মোটের উপর পরিস্থিতি বেশ উদ্বেগজনক।

রহস্যজনক এই নিউমোনিয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। হু বলছে, গত তিন বছরের তুলনায় এ বছর চিনে ইনফ্লুয়েঞ্জার মতো রোগ কয়েক গুণ বেড়ে গিয়েছে। এ বিষয়ে বিস্তারিত তথ্যও পাওয়া যাচ্ছে না। এই নয়া রোগ নিয়ে বিস্তারিত তথ্য চেয়ে চিনের কাছে সরকারিভাবে অনুরোধ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *