সহায়তা কেন্দ্রে নাম নথিভুক্ত পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন, কাঁকসা: বুধবার দুপুর ১২টা নাগাদ কাঁকসা গ্রাম পঞ্চায়েতের সামনে সহায়তা কেন্দ্র ঘুরে দেখেন রাজ্যের পঞ্চায়েত ও গ্রাম উন্নয়ন দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী প্রদীপ মজুমদার। এদিন তিনি সহায়তা কেন্দ্রে বসে সাধারণ মানুষের নাম নথিভুক্ত করেন ও তাঁদের সঙ্গে কথা বলেন। পাশাপাশি এদিন কাঁকসা গ্রাম পঞ্চায়েতে বসে পঞ্চায়েত প্রধান, উপপ্রধান ও পঞ্চায়েত সদস্যদের নিয়ে বৈঠক করে তাঁদের সুবিধা-অসুবিধার কথা শোনেন মন্ত্রী।
মন্ত্রী প্রদীপ মজুমদার দাবি করেন, রাজ্যের প্রতি কেন্দ্রের বঞ্চনা সত্ত্বেও মুখ্যমন্ত্রী রাজ্যের কোষাগার থেকে সাধারণ মানুষের যে ১০০ দিনের প্রাপ্য টাকা তা ফেরতের ব্যবস্থা করেছেন। তার জন্য যাদের বকেয়া টাকা রয়েছে সেই সমস্ত মানুষের নাম নথিভুক্তের প্রক্রিয়া চলছে রাজ্যজুড়ে। সেই কারণে তিনি এদিন সহায়তা কেন্দ্র ঘুরে দেখেন। প্রায় ২৭ লক্ষ মানুষকে তাঁদের বকেয়া টাকা দেবেন রাজ্যের মুখ্যমন্ত্রী।
অন্যদিকে কাঁকসা পঞ্চায়েত সমিতির সদস্য তথা বিজেপি নেতা আনন্দ কুমার অভিযোগ করেন, লোকসভা ভোটের আগে রাজ্যের কোষাগার থেকে টাকা দিয়ে মুখমন্ত্রী নাটক করছেন। কিন্তু কেন্দ্রের কাছে ১০০ দিনের কাজের টাকার হিসেব দিচ্ছেন না। যদি হিসেব দিতেন, তা হলে কেন্দ্র টাকা অবশ্যই দিয়ে দিত। ভোট পাওয়ার জন্য পুরোটাই নাটক চলছে।
অন্যদিকে বিজেপির এই মন্তব্যের জবাবে পশ্চিম বর্ধমান জেলার কিষান খেত মজদুর সংগঠনের জেলা সভাপতি জয়ব্রত বৈদ্য জানিয়েছেন, লোকসভা ভোটের আগে মমতা বন্দ্যোপাধ্যায় যদি নাটক করছেন, তা হলে সেই নাটক বিজেপি করতে পারত, রাজ্যের মানুষের টাকা ফেরত দিয়ে। তা তারা করতে পারবে না। শুধু প্রচারের আলোয় আসার জন্য এরা বড় বড় কথা বলে।
উল্লেখ্য, কেন্দ্রের কাছে ১০০ দিনের কাজের বকেয়া টাকা চেয়ে বারংবার আন্দোলনে নেমেছে রাজ্যের শাসকদল তৃণমূল। কিন্তু আন্দোলন করেও কাজের কাজ কিছুই হয়নি। ফলে রাজ্যের মানুষের ১০০ দিনের কাজের বকেয়া টাকা মেটানোর সিদ্ধান্ত নেন রাজ্যের মুখ্যমন্ত্রী। প্রায় ২৭ লক্ষ মানুষকে ১০০ দিনের কাজের বকেয়া টাকা প্রদান করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কারণে রাজ্যজুড়ে সমস্ত পঞ্চায়েতের সামনে ১০০ দিনের শ্রমিকদের নাম নথিভুক্ত করার জন্য খোলা হয়েছে সহায়তা কেন্দ্র।
এদিন রাজ্যের মন্ত্রী ছাড়াও ছিলেন কাঁকসা ব্লকের তৃণমূলের ব্লক সভাপতি নবকুমার সামন্ত,তৃণমূল নেতা পল্লব বন্দ্যোপাধ্যায়,কাঁকসা গ্রাম পঞ্চায়েতের প্রধান সুমনা সাহা, উপপ্রধান উজ্জ্বল মল্লিক, সন্দীপ মহল সহ অন্যান্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *