রাষ্ট্রপতি নির্বাচনে ঐক্যবদ্ধ প্রার্থী দেবে বিরোধীরা, ঘোষণা মমতার

রাষ্ট্রপতি নির্বাচনে ‘সর্বসম্মতভাবে’ এক জন প্রার্থী বাছাই করা হবে। বুধবার দিল্লিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা কনস্টিটিউশন হলে (Constituion Hall) বিরোধীদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিরোধীদের বৈঠক শেষে মমতা বলেন, ‘আজকের বৈঠকে অনেক দল যোগ দিয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি, সর্বসম্মতভাবে এক জনকে প্রার্থী করা হবে। সকলে তাঁকে সমর্থন জানাবে। আমরা বাকিদের সঙ্গেও কথা বলব। আবারও একসঙ্গে আলোচনায় বসব।’

বৈঠকে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে ‘সর্বসম্মতিতে’ এনসিপি নেতা শরদ পাওয়ারের নাম প্রস্তাব করা হয় বলে সাংবাদিক বৈঠকে জানান মমতা। এই প্রসঙ্গে বাংলার মুখ্যমন্ত্রী বলেন, ‘বৈঠকে সর্বসম্মতিতে শরদ পওয়ারে নাম প্রস্তাব করা হয়েছে। উনি চাইলে আমরা সকলে ওঁকে সমর্থন করব। পাওয়ার রাজি না হলে ‘সর্বসম্মত ভাবে’ একজনকে প্রার্থী করা হবে, এ কথা জানান মমতা।

উল্লেখ্য, রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে বিরোধী শিবিরে শরদ পাওয়ারের নাম জল্পনার কেন্দ্রবিন্দুতে ছিল। যদিও পাওয়ার এই জল্পনা উড়িয়ে তাঁর ‘অনিচ্ছা’র কথা স্পষ্ট করেছেন। আবার, রাষ্ট্রপতি নির্বাচনে সংখ্যা কী দাঁড়ায়, তা জানার পরই এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছিল এনসিপি। পাশাপাশি গান্ধি-পৌত্র গোপালকৃষ্ণ গান্ধির নামও চর্চায় এসেছে। বিরোধী শিবিরের একাংশের সঙ্গে আলোচনায় বাংলার প্রাক্তন রাজ্যপাল ‘ইতিবাচক সম্মতি’ দিয়েছেন বলে খবর।

সাংবাদিক বৈঠকে বিরোধী শিবিরের পক্ষ থেকে বলা হয়, ‘আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে সর্বসম্মতিতে এক জনকে প্রার্থী করা হবে। যিনি দেশের সংবিধান রক্ষা করবেন এবং মোদী সরকারের হাতে ভারতীয় গণতন্ত্র যাতে বিপন্ন না হয়, তা রুখবেন।’

এদিন মমতার ডাকা বৈঠকে কংগ্রেস (Congress) এবং বামেদের প্রতিনিধিরাও হাজির ছিলেন বৈঠকে। আম আদমি পার্টি, টিআরএস, অকালি দল, বিজেডি (BJD) এবং ওয়াইএসআর কংগ্রেস ছাড়া প্রায় সব বিজেপি বিরোধী দলই এই বৈঠকে যোগ দেয়। সভাপতিত্ব করেছেন শরদ পওয়ার (Sharad Pawar)। প্রায় ঘণ্টা দুয়েকের বৈঠক শেষে একটি প্রস্তাব গ্রহণ করেছে বিরোধীরা। যাতে বলা হয়েছে, রাষ্ট্রপতি নির্বাচনে আমরা ঐকমত্যের ভিত্তিতে প্রার্থী দিতে চায়। এমন একজনকে প্রার্থী করতে চায় যিনি ভারতের সংবিধানকে রক্ষা করবেন। এবং এই সরকার যাতে আর দেশের ক্ষতি করতে না পারে, সেটা নিশ্চিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 3 =