এক বছরে দেড় লক্ষ ভারতীয় পড়ুয়াকে ভিসা আমেরিকার

আমেরিকা, ৩০ নভেম্বর: এক বছরের মধ্যে ১ লক্ষ ৪০ হাজার ভারতীয় পড়ুয়া পেল আমেরিকান স্টুডেন্ট ভিসা। মার্কিন বিদেশ মন্ত্রক জানিয়েছে,আমেরিকায় পড়াশোনার জন্য এই সময়ের মধ্যে ভারতীয় পড়ুয়াদের যে ভিসা অনুমোদিত হয়েছে তা রেকর্ড।
এ বছর অনেক পড়ুয়াকে সেখানে পড়তে আসার অনুমোদন দেওয়া হচ্ছে বলে দিনকয়েক আগেই মার্কিন বিদেশ মন্ত্রক জানিয়েছিল। বিগত তিন বছর ধরে কোভিডের কারণে আমেরিকা-সহ সমস্ত দেশেই পড়তে যাওয়ার প্রবণতা অনেকটা কমে গিয়েছিল। বিভিন্ন দেশ থেকেও বিদেশি পড়ুয়াদের আসার জন্য অনুমতি যেমন দেওয়া হচ্ছিল না, তেমনই পড়ুয়ারাও অচেনা দেশে যাওয়ার ঝুঁকি নিতে চাইছিলেন না। তবে এ বছরের গোড়াতেই সেই সম্ভাবনা হ্রাস পেতে শুরু করেছে। আর এরপরই বিদেশি পড়ুয়াদের জন্য বিশ্ববিদ্যালয়গুলির দুয়ার খোলা হয়েছে।
মার্কিন বিদেশ দপ্তরের তরফে প্রকাশিত এক বিবৃতি থেকে জানা গিয়েছে, এত বেশি সংখ্যায়ছাত্র ভিসা ২০১৭ সালের পর পড়ুয়াদের দেওয়া হয়নি। ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩-এর সেপ্টেম্বরের মধ্যে এই পড়ুয়াদের জন্য দ্বার উন্মুক্ত করেছে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলি। আর বিশ্বজুড়ে সব দেশ থেকে আগত পড়ুয়া মিলিয়ে সংখ্যাটা প্রায় এক কোটি বলে ওয়াশিংটনের তরফে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *