হাসপাতালে ধূমপান-পানের পিক নিষিদ্ধে অভিনব উদ্যোগ, হিন্দি সিনেমার ছবি এবং ডায়লগ ব্যবহারে পোস্টার

নিজস্ব প্রতিবেদন, পূর্ব বর্ধমান: হাসপাতাল চত্বরে ধূমপান নিষিদ্ধ করা এবং পানের পিক যাতে কেউ না ফেলে তার জন্য অভিনব উদ্যোগ নিল মন্তেশ্বর ব্লক কাদম্বিনী প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র। রীতিমতো হিন্দি সিনেমার ছবি এবং ডায়লগ ব্যবহার করে এই অভিনব পোস্টার লাগানো হয়েছে হাসপাতালের দেওয়ালের গায়ে।
জানা গিয়েছে, এই হিন্দি সিনেমার ডায়লগ এবং ছবি যাতে মানুষের চোখে লাগে এবং মনের মধ্যে গেঁথে যায়, সেই জন্যই এই অভিনব উপায় বের করেছেন মন্তেশ্বর ব্লক স্বাস্থ্য আধিকারক পার্থসারথি ভান্ডারী। হাসপাতাল চত্বরে যদি কেউ ধূমপান করেন বা পানের পিক ফেলেন, তার জন্য ২০০ টাকা জরিমানা ধার্য করা হয়েছে। সেই টাকা দিতে অস্বীকার করলে বিডিও অথবা মন্তেশ্বর থানার দ্বারস্থ হয়ে সেই জরিমানা ধার্যের টাকা আদায় করা হয় বলে দাবি করেন মন্তেশ্বর ব্লক স্বাস্থ্য আধিকারিক।
এই নিয়ম চালু করায় খুশি রোগীর আত্মীয় পরিজনরাও। হাসপাতালে ভর্তি থাকা রোগীর এক আত্মীয় আদুরি দাসের দাবি, পোস্টার সবই দেখলেন, খুবই ভালো উদ্যোগ। পরিষ্কার পরিচ্ছন্ন থাকলেই তাতে সকলেরই ভালো লাগবে। অপরদিকে রোগীর আর এক আত্মীয়র দাবি, এটা করে খুব ভালো হয়েছে। এর ফলে হাসপাতাল পরিষ্কার পরিচ্ছন্ন থাকবে, যত্রতত্র বিড়ি সিগারেট খেয়ে ফেলা পানের পিক দেওয়ালের গায়ে ফেলা এগুলো অন্তত বন্ধ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 16 =