বিহারে আস্থা ভোটে জয়ী নীতীশ, ভাঙন আরজেডির ঘরেও

রাজনৈতিক অস্থিরতা কাটল বিহারে। সোমবার বিহার বিধানসভায় আস্থা ভোটে জিতল নীতীশ কুমারের নেতৃত্বাধীন এনডিএ সরকার। আস্থা প্রস্তাবের সমর্থনে ভোট পড়ল ১২৯টি। নবমবার মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পরে আস্থা ভোটে জয় পেলেন জেডিইউ সুপ্রিমো নীতীশ। তাঁর পক্ষে ভোট দিলেন লালুপ্রসাদ যাদবের দলের তিন বিধায়কও।

আস্থাভোটের আগে রীতিমতো হুঙ্কার দিয়েছিলেন বিহারের সদ্যপ্রাক্তন উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। জানিয়েছিলেন, নীতীশের দলের বহু বিধায়ক তাঁর বিপক্ষে ভোট দিতে পারেন। খেলা এখনও বাকি আছে। কিন্তু সোমবার বিহারের বিধানসভায় অন্য ‘খেলা’ দেখতে পেলেন তেজস্বীরা। শুরু থেকেই এনডিএ বেঞ্চে গিয়ে বসলেন আরজেডির তিন বিধায়ক। ভোটাভুটি শুরুর আগেই পদত্যাগ করেন বিহার বিধানসভার স্পিকার। তার পরে বক্তৃতা পেশ করতে উঠে নীতীশকে লাগাতার আক্রমণ করেন তেজস্বী।

প্রসঙ্গত, সম্প্রতি মহাগঠবন্ধন সরকার ছেড়ে ফের এনডিএ জোটে যোগ দিয়েছেন নীতীশ কুমার। আগের সরকার থেকে ইস্তফা দিয়ে বিজেপির সঙ্গে নতুন সরকার গঠন করেছেন। রেকর্ড নবমবারের মতো বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। যার মধ্যে, চলতি মেয়াদেই তিনি তিন-তিনবার মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন। তাঁর সঙ্গে বর্তমান সরকারে উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বিজেপির বিজয়কুমার সিনহা এবং সম্রাট চৌধুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *