পাহাড়ে বোনাস সমস্যা সমাধানে শ্রমদফতরকে নির্দেশ নবান্নের

কলকাতা : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরবঙ্গ সফরের মাঝেই ২০ শতাংশ বোনাসের দাবিতে পাহাড়ে বনধ ডেকেছে চা শ্রমিকেরা। এই বনধের ফলে বেজায় সমস্যায় পড়েছেন পর্যটক থেকে সাধারণ মানুষ প্রত্যেকেই। এবার সমস্যা সমাধানে আসরে নামল নবান্ন।

সূত্রের খবর, চা শ্রমিক ও মালিকপক্ষকে আলোচনায় ডেকে বোনাস নিয়ে সমস্যা সমাধানে শ্রমদফতরকে নির্দেশ দিয়েছে রাজ্যের প্রশাসনিক ভবন নবান্ন ।

শ্রমিকদের দাবি এবার তাঁদের ২০ শতাংশ হারে বোনাস দেওয়া হোক। কিন্তু মালিকপক্ষ চান ১৩ শতাংশ হারে বোনাস দিতে। এই নিয়ে বিগত বেশ কিছুদিন থেকে শ্রমিক ও মালিকপক্ষের মধ্যে দর কষাকষি চলছে। সমস্যা সমাধানের জন্য বেশ কয়েকবার আলোচনাও বসেছেন তাঁরা। কিন্তু লাভ কিছুই হয়নি।

অগত্যা বাধ্য হয়ে নিজেদের দাবি আদায়ের জন্য সোমবার সকাল থেকে ১২ ঘণ্টার ধর্মঘট ডেকেছে চা শ্রমিক সংগঠনগুলি। এই মুহূর্তে পাহাড় ও ডুয়ার্স জুড়ে ভিড় জমাচ্ছেন পর্যটকেরা। এই পরিস্থিতিতে বোনাস সমস্যা মেটাতে উদ্যোগী হয়েছে নবান্ন। শ্রমদফতরকে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে, দুপক্ষকে নিয়ে আলচনায় বসে দ্রুত সমস্যা সমাধান করতে। যাতে স্বাভাবিক ছন্দে ফিরতে পারে পাহাড় ও ডুয়ার্স। ইতিমধ্যেই শ্রমদফতরের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের সঙ্গে কথা বলেছেন মুখ্যসচিব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 16 =