আবর্জনা ও প্লাস্টিকমুক্ত পঞ্চায়েত গড়ার উদ্যোগ নবগ্রামের

নিজস্ব প্রতিবেদন, পাণ্ডবেশ্বর: দূষণমুক্ত পরিবেশ ও নির্মল বাংলা গড়ার লক্ষ্যে উদ্যোগী রাজ্য সরকার। দূষণমুক্ত পরিবেশ গড়তে ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন ব্লকের বিভিন্ন পঞ্চায়েতে শুরু হয়েছে কঠিন, তরল বর্জ্য নিষ্কাশন কেন্দ্রের কাজ। এই প্রকল্পের আওতায় সোমবার পাণ্ডবেশ্বর বিধানসভার নবগ্রাম পঞ্চায়েতের উদ্যোগে কুমারডিহি গ্রামের বড়থান পাড়ায় একটি সচেতনতামূলক সভার পাশাপাশি পাড়ার প্রায় ১০০টি পরিবারের হাতে তুলে দেওয়া হল দু’টি করে বালতি।
পঞ্চায়েতের তরফে জানানো হয়, ধীরে ধীরে এলাকার সমস্ত পরিবারের হাতে এমনই বালতি তুলে দেওয়া হবে। পঞ্চায়েতের তরফে এলাকার মানুষের উদ্দেশ্যে বলা হয়, বালতি দু’টিতে পচনশীল এবং একটিতে অপচনশীল বর্জ্য দ্রব্য রাখতে হবে। সপ্তাহে তিন থেকে চার দিন পঞ্চায়েতের তরফে মানুষের বাড়ি বাড়ি গিয়ে সেই বর্জ্য পদার্থগুলি সংগ্রহ করবে। মানুষের বাড়ি বাড়ি থেকে বর্জ্য পদার্থ সংগ্রহ করে সেগুলি পৌঁছবে নবগ্রামের কঠিন, তরল বর্জ্য নিষ্কাশন কেন্দ্রে। আর বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে ওই পদার্থগুলি থেকেই তৈরি হবে নানান ধরনের জৈব সার।
এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাণ্ডবেশ্বরের ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক বৃষ্টি হাজরা ছিলেন নবগ্রাম পঞ্চায়েত প্রধান সতন সৌমণ্ডল, ব্লক সভাপতি কিরিটি মুখোপাধ্যায়,অঞ্চল সভাপতি খোকন মণ্ডল, জেলা পরিষদ সদস্য সুনীতি সৌমণ্ডল প্রমুখ। এদিনের এই অনুষ্ঠানে ব্লক সভাপতি কিরিটি মুখোপাধ্যায় জানান, এলাকাকে নির্মল, দূষণ ও প্লাস্টিকমুক্ত রাখতে সরকারের পাশাপাশি সাধারণ মানুষকেও এগিয়ে আসতে হবে। তা হলেই এলাকায় তৈরি হবে আবর্জনা, দূষণ ও প্লাস্টিকমুক্ত পরিবেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *