খনি অঞ্চলে ধসের কবলে একটি আস্ত পুকুর সহ একাধিক এলাকা

ফের ধস খনি অঞ্চলে। আবারও ধসে তলিয়ে গেল আস্ত একটা জলাশয়। একই সঙ্গে ধসে তলিয়ে গেল কোম্পানী আমলের পরিত্যাক্ত কোলিয়ারী। ঘটনাকে ঘিরে আতঙ্ক ছড়ালো আশপাশে জনবসতিতে। রবিবার ঘটনাটি ঘটেছে, অন্ডালের বহুলা গ্রামের তিলিপাড়া ও বাদ্যকর পাড়ায়। পরিস্থিতির ওপর নজরদারি শুরু করল প্রশাসন।

এদিন সকালে বহুলা গ্রামের তিলিপাড়া এলাকায় থাকা পাথুড়িয়া পুকুর জলশূন্য দেখে হতবাক গ্রামবাসীরা। ওই পুকুরের মাঝে প্রায় ১০০ বর্গমিটার জুড়ে মাটি ধস নেমেছে। আর তাতে আস্ত পুকুর জলশূন্য হয়ে পড়েছে। স্থানীয় বাসিন্দারা জানান, ওই পুকুরটি জনসাধারনের ব্যবহার্য পুকুর। ধসের কবলে পুকুরের সমস্ত জল তলিয়ে গেছে মাটির তলায়। তার সঙ্গে তলিয়ে গেছে পুকুরের সমস্ত মাছও।

পুকুরের সামনে রয়েছে কয়েক’শ জনবসতি। ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। একইরকমভাবে গ্রামের বাদ্যকর পাড়া এলাকায় ছিল কোম্পানী আমলের পরিত্যাক্ত কোলিয়ারী। এদিন ওই কোলিয়ারীর চানকের আশপাশ এলাকা ধসে তলিয়ে যায়। ধস নামে পরিত্যক্ত একটি কয়লা খাদানের কিছু অংশ। ওই খাদানটি জলশূন্য হয়ে পড়ে। স্থানীয় বাসিন্দারা জানান, রাতভর বৃষ্টি হয়েছে। আর তার জেরে খনি অঞ্চলে মাটি নরম হয়ে ধস নামছে। যেভাবে আস্ত একটা পুকুর ধসের কবলে মাটির তলায় গেছে। তার সঙ্গে কোম্পানী আমলের একটি কয়লা উত্তোলন কুঁয়ো তলিয়ে গেছে। তাতে স্বাভাবিকভাবেই আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। আজ পুকুর তলিয়েছে, কোনদিন ঘরবাড়ি ও মাটির তলায় তলিয়ে যেতে পারে। ঘটনার পর আতঙ্কিত আমরা।

বাসিন্দাদের অভিযোগ, ইসিএল কয়লা তোলার পর মাটির নীচে বালি ভরাট ঠিকমতো করে না। তার ফলে বর্ষায় বৃষ্টি পড়লে মাটি বসতে শুরু করে। এবং তার ফলে ধস। যেভাবে ধস শুরু হয়েছে, তাতে যেকোনো সময় ধস ঘরবাড়ি গুলিকেও গ্রাস করতে পারে। তাই আতঙ্কে ঘুম ছুটেছে।

খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় স্থানীয় ব্লক ও পুলিশ প্রশাসন। একই সঙ্গে ইসিএল আধিকারীক ও বিপর্যয় মোকাবিলা দল পৌঁছায়। বড়সড় দুর্ঘটনা ঠেকাতে কড়া নজরদারি শুরু করেছে পুলিশ ও প্রসাশন। ধস কবলিত এলাকা ঘিরে রাখা হয়েছে। এবং ওই এলাকায় লোকজন যাতায়াত বন্ধ করা হয়েছে। সজাগ করা হয়েছে এলাকাবাসীদের। গোটা পরিস্থিতির ওপর নজর রাখছে স্থানীয় ব্লক ও পুলিশ প্রশাসন। যদিও ইসিএল কর্তৃপক্ষ এবিষয়ে কোনও মন্তব্য করতে চায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − seven =