জার্মানিতে দাঁড়িয়ে কংগ্রেসকে আক্রমণ মোদির, হাতিয়ার রাজীব গান্ধির মন্তব্য

প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধির প্রায় চার দশক পুরনো মন্তব্যকে হাতিয়ার করে ফের কংগ্রেসকে (Congress) আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাও আবার বার্লিনে দাঁড়িয়ে। মোদির বক্তব্য, আগে প্রধানমন্ত্রীদের আক্ষেপ করতে হত সরকার ১টাকা দিলে মানুষের কাছে ১৫ পয়সা পৌঁছায়। কিন্তু নতুন ভারতে আর কোনও প্রধানমন্ত্রীকে এমন বলতে হয় না।

সোমবার বার্লিনে প্রবাসী এবং ভারতীয় বংশোদ্ভূতদের এক অনুষ্ঠানে অংশ নেন প্রধানমন্ত্রী। প্রত্যাশিতভাবেই সেই অনুষ্ঠানে মোদিকে (Narendra Modi) ঘিরে প্রবাসী ভারতীয়দের মধ্যে উৎসাহ ছিল চোখে পড়ার মতো। প্রধানমন্ত্রী অনুষ্ঠানস্থলে প্রবেশ করতেই উপস্থিত প্রবাসী ভারতীয়রা স্লোগান দেওয়া শুরু করেন, ‘টোয়েন্টি টোয়েন্টি ফোর, মোদি ওয়ান্স মোর’ (2024, Modi Once More)। অর্থাৎ ২০২৪-এ মোদি আরেকবার। সেই প্রবাসী ভারতীয়দের উদ্দেশেই মোদি বলেন,’রাজনৈতিক সদিচ্ছার দরুন নতুন ভারতে প্রযুক্তির ব্যবহার এমন পর্যায়ে পৌঁছে গিয়েছে যে এখন আর কোনও প্রধানমন্ত্রীকে বলতে হবে না, তিনি ১ টাকা পাঠালে মাত্র ১৫ পয়সা সাধারণ মানুষের কাছে পৌঁছয়। আমি জানতে চাই, বাকি ৮৫ পয়সা কোন হাতের তালুতে চলে যেত?’

উল্লেখ্য, ১৯৮৫ সালে দেশের তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধি (Rajiv Gandhi) তৃণমূল স্তরে দুর্নীতি নিয়ে আক্ষেপ করে বলেছিলেন, ‘সরকার ১ টাকা খরচ করলেও, মানুষের কাছে পৌঁছয় মাত্র ১৫ পয়সা। দুর্নীতি দেশের ঘাড়ে চেপে বসে রয়েছে। দিল্লিতে বসে থেকে তৃণমূল স্তরের এই দুর্নীতি নির্মূল করা সম্ভব নয়।’ রাজীবের সেই বক্তব্য রীতিমতো বিখ্যাত হয়ে যায়। সোমবার বার্লিনে দাঁড়িয়ে রাজীবের সেই মন্তব্যকে হাতিয়ার করেই কংগ্রেসকে তোপ দাগলেন প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + 10 =