শপথের আগে রাজঘাটে গান্ধি বাজপেয়ীকে শ্রদ্ধাজ্ঞাপন মোদির

নয়াদিল্লি, ৯ জুন: রবিবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে তৃতীয় বার প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণের û আগে সকালে নরেন্দ্র মোদি রাজঘাটে যান। মহাত্মা গান্ধির স্মৃতিসৌধের সামনে গিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন। এ ছাড়াও প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর সৌধ ‘সদৈব অটলে’র কাছে গিয়েও শ্রদ্ধাজ্ঞাপন করতে দেখা যায় তাঁকে। গান্ধি এবং বাজপেয়ীকে শ্রদ্ধা জানিয়ে রাজধানীর জাতীয় যুদ্ধ স্মারক বা ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের কাছে গিয়ে পুষ্পস্তবক দেন তিনি। তাঁর সঙ্গে ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।
রবিবার সকালে চা চক্রে মোদির সঙ্গে ভাবী মন্ত্রীরা যোগ দেন। উল্লেখ্য, লোকসভা নির্বাচনে ২৯২টি আসনে জিতেছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। বিরোধী ‘ইন্ডিয়া’ জোট পেয়েছে ২৩৩টি আসন। সংখ্যাগরিষ্ঠতার নিরিখে এনডিএ সরকার গড়লেও, একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায়া কিছুটা চাপে রয়েছে বিজেপি। সরকার গঠনের ক্ষেত্রে বিজেপিকে শরিক দলগুলির নির্ভরশীল থাকতে হচ্ছে। এনডিএ শরিকরা মোদিকেই প্রধানমন্ত্রী হিসাবে বেছে নিয়েছেন। ইতিমধ্যে রাষ্ট্রপতি ভবনে গিয়ে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন নরেন্দ্র মোদি। নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত তাঁকে কার্যনির্বাহী হিসাবে কাজ চালিয়ে যেতে বলেন রাষ্ট্রপতি oৌপদী মুর্মু।
মোদির শপথগ্রহণের অনুষ্ঠান উপলক্ষে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয় রাজধানীকে। ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ের বন্দোবস্ত করা হয় দিল্লি পুলিশের তরফ থেকে। সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, শপথগ্রহণ অনুষ্ঠানের জন্য রবিবার বিকেল ৩টে থেকে রাত ১১টা পর্যন্ত বিধিনিষেধ জারি করা হয়েছে রাজধানীর আকাশে। যদিও রোজকার নথিভুক্ত বিমানের ওপর সেই বিধিনিষেধ প্রযুক্ত হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 3 =