৭৫ হাজার যুবক-যুবতীকে চাকরির নিয়োগপত্র দিলেন মোদি

৮ বছরের শাসনকালে প্রথমবার বেকারত্ব নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শোনা গেল প্রধানমন্ত্রীকে। সেই সঙ্গে প্রায় ৭৫ হাজার চাকরিপ্রার্থীর হাতে নিয়োগপত্র তুলে দিলেন তিনি। কিছুদিন আগে এরাজ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ‘জব ফেয়ারে’র আয়োজন করেছিলেন। অনেকটা সেই ধাঁচেই দিল্লিতে মোদি ‘রোজগার মেলা’র আয়োজন করলেন। যাতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বেছে নেওয়া ৭৫ হাজার ২২৬ জন নির্বাচিত চাকরিপ্রার্থীর হাতে তুলে দেওয়া হল চাকরির নিয়োগপত্র। এই ৭৫ হাজার যুবক-যুবতী কেন্দ্রের ৩৮টি মন্ত্রক ও বিভিন্ন দপ্তরে কাজে যোগ দেবেন। গ্রুপ এ, গ্রুপ বি, গ্রুপ সি, গ্রুপ ডি, সব স্তরের কর্মীরাই এদিন প্রধানমন্ত্রীর হাত থেকে ভার্চুয়ালি নিয়োগপত্র পেয়েছেন।

প্রধানমন্ত্রী এদিন স্বীকার করে নিয়েছেন কোভিডের ক্ষত এখনও বয়ে নিয়ে বেড়াতে হচ্ছে ভারতকে। মোদি এদিন বলেন,’ভারত এই মুহূর্তে বিশ্বের পঞ্চম বৃহৎ অর্থনীতি। আট বছরে ১০ নম্বর থেকে ৫ নম্বরে উঠে এসেছি। তবে ১০০ দিনের মধ্যে সবচেয়ে বড় সংকটের ক্ষত ১০০ দিনে মেটানো সম্ভব নয়। বিশ্বের বৃহত্তম অর্থনীতিও বেকারত্ব এবং মন্দার সমস্যায় ভুগছে। তবে এসব সত্ত্বেও ভারত কোভিডের এই ক্ষতকে কমানোর সাধ্যমতো চেষ্টা করছে।’

এই রোজগার মেলার (Rojgar Mela) সূচনা করে প্রধানমন্ত্রী দাবি করেছেন, আগামী এক বছরে সরকার ১০ লক্ষ কর্মসংস্থানের লক্ষ্য নিয়েছে। সেই লক্ষ্যপূরণে প্রতি মাসে ৭৫ হাজার জনকে নিয়োগ করা হবে। সূত্রের খবর, আগামী দিনে সমস্ত বিজেপি (BJP) বা এনডিএ (NDA) শাসিত রাজ্য এবং কেন্দ্রশাসিত রাজ্যেও এই ধরনের রোজগার মেলার আয়োজন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four − four =