ইউক্রেন থেকে ফেরা ডাক্তারি পড়ুয়ারা ইন্টার্নশিপ শেষ করতে পারবেন এদেশেই, বিশেষ ছাড় কেন্দ্রের

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ফিরে আসা ডাক্তারি পড়ুয়াদের জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল জাতীয় মেডিক্যাল কমিশন বা এনএমসি(MMC)। রাশিয়া-ইউক্রেন (Russia-Ukraine) যুদ্ধের কারণে যে ডাক্তারি পড়ুয়ারা ইন্টার্নশিপ অসম্পূর্ণ রেখে দেশে ফিরতে বাধ্য হয়েছেন, তাঁরা এখানেই সেই কোর্স শেষ করতে পারবেন। শুক্রবার একটি বিবৃতিতে এমনটাই জানিয়েছে এনএমসি। ওই পড়ুয়াদের কাছ থেকে সংশ্লিষ্ট মেডিক্যাল কলেজ কোনও ফি নিতে পারবে না। তা ছাড়া, এ দেশের কলেজে শিক্ষানবিশ চিকিৎসকদের সমমর্যাদার সুযোগ-সুবিধা এবং বৃত্তিও তাঁরা পাবেন বলে জানিয়েছে জাতীয় মেডিক্যাল কমিশন।

যুদ্ধ শুরু হওয়ার পর গত কয়েকদিনে বহু ভারতীয় ডাক্তারি পড়ুয়া অনেক কষ্ট স্বীকার করে দেশে ফিরেছেন। অনেক পড়ুয়ারই মাঝপথে পড়া বন্ধ হয়ে গিয়েছে। যাঁরা ফিরে এসেছেন, তাঁদের অনেকেই বলছেন, পরিস্থিতি স্বাভাবিক হলেও আর ইউক্রেনে ফিরে যাওয়া সম্ভব হবে না। সব মিলিয়ে এই ডাক্তারি পড়ুয়াদের ভবিষ্যৎ চরম অনিশ্চয়তার মুখে পড়েছে।

প্রসঙ্গত, গত বছরের নভেম্বরে কার্যকর হওয়া নতুন নিয়মে বলা হয়, একই মেডিক্যাল কলেজ (Medical College) থেকেই স্নাতক এবং ১২ মাসের ইন্টার্নশিপ করতে হবে ডাক্তারি পড়ুয়াদের। তবে যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেন থেকে ফেরা ডাক্তারি পড়ুয়াদের ক্ষেত্রে এই নিয়মের বদল করা হচ্ছে। বিবৃতিতে বলা হয়, ‘কয়েক জন মেডিক্যাল স্নাতক বিদেশ থেকে ফিরতে বাধ্য হয়েছেন। একে করোনা পরিস্থিতি, তার উপর যুদ্ধ। এই পরিস্থিতিতে দেশে ফিরে আসতে বাধ্য হওয়া পড়ুয়াদের যন্ত্রণা ও চাপের কথা অনুভব করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাঁরা এখানেই নিজেদের ইন্টার্নশিপ (Internship)শেষ করে নিতে পারবেন।’

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, ডাক্তারি পড়ুয়াদের ভবিষ্যতের কথা ভেবেই জাতীয় মেডিক্যাল কমিশন ওই ছাড়ের কথা ঘোষণা করেছে। তবে তা নিয়েও নেট দুনিয়ায় বিতর্ক শুরু হয়ে গিয়েছে। অনেকেই বলছেন, এফএমজিই পরীক্ষায় পাশ করাটাও খবু সহজ নয়। ওই পরীক্ষায় পাশ করে ভারতে ইন্টার্নশিপ শেষ করা অনেকের পক্ষে সম্ভব নাও হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − 7 =