শাস্ত্র মেনে শিব-পার্বতীর বিয়ে

নিজস্ব প্রতিবেদন, কাঁকসা: রীতি মেনে শিব-পার্বতীর বিয়ে অনুষ্ঠিত হল পানাগড়ে। শুক্রবার গভীর রাতে হিন্দু শাস্ত্র মেনেই শিব-পার্বতীর বিয়ে হয়।
মহা ধুমধামে আয়োজিত এই বিয়ের অনুষ্ঠানে বরযাত্রী-কন্যাযাত্রী মিলে হাজারেরও সংখ্যায় ভক্তরা উপস্থিত ছিলেন। প্রতি বছরের মতো শুক্রবার সন্ধ্যায় পানাগড় বাজারের বিশ্বকর্মা মন্দির থেকে বের হয় শিবের বরযাত্রী। বাজনা বাজিয়ে আতশবাজি ফাটিয়ে মহা ধুমধামে শোভাযাত্রা করে সেখান থেকে পানাগড়ের দার্জিলিং মোড় সংলগ্ন উড়িয়া বাবার শিব মন্দিরে গভীর রাতে পৌঁছন বড় যাত্রীরা। এরপরেই পুরোহিত বিয়ের মন্ত্রপাঠ শুরু করেন। মালাবদল থেকে শুরু করে সিঁদুর দান, কন্যাদান, অগ্নিকে সাক্ষী রেখে সাত পাকে ঘোরা সবই হয় নিয়ম মেনেই।
পানাগড়ের বাসিন্দারা জানিয়েছেন, প্রায় ৫০ বছর ধরে পানাগড়ের দার্জিলিং মোড় সংলগ্ন এলাকার উড়িয়া বাবার মন্দিরে শিব-পার্বতীর বিয়ের অনুষ্ঠান হয়ে আসছে। বিয়ের অনুষ্ঠান দেখতে হাজারেরও বেশি সংখ্যায় ভক্তরা ভিড় জমান উড়িয়া বাবার শিব মন্দিরে। এটা চিরাচরিত প্রথা। প্রথা মেনেই সব কিছু হয়। ভক্তদের জন্য এদিন খিচুড়ি ভোগেরও আয়োজন করা হয়েছিল পানাগড় শিব সেবা সমিতির পক্ষ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *