নিরামিষের দিনে বানিয়ে ফেলুন মানকচুর মুইঠ্যা

সপ্তাহের ১-২ দিন বহু বাড়িতেই নিরামিষ খাওয়ার চল আছে। আবার অনেকেই আছেন নিরামিষই খান। আমাদের চেনা পরিচিত মানকচুই একটু অন্যভাবে রেঁধে দেখুন, চেটেপুটে খাবে সকলে। এই রেসিপির নাম মানকচুর মুইঠ্যা।

উপকরণ-মানকচু, আলু, মটর ডাল, নারকেল, কাঁচা লঙ্কা, হলুদ গুঁড়ো, নুন, মিষ্টি, পাঁচ ফোড়ন, হিং, টমেটো, তেজপাতা, ঘি, গরমমশলা গুঁড়ো

 

কীভাবে করবেন-প্রথমে মানকচু করে গ্রেট করে নিন। দেড় কাপ পরিমাণ মানকচু গ্রেট করা নিলে, তার সঙ্গে লাগবে ১ কাপের মতো মটর ডাল। আগে থেকে ভিজিয়ে রাখা মটর ডাল, নারকেল কোরা, স্বাদমতো নুন, চিনি ও কাঁচালঙ্কা দিয়ে পেস্ট করে নিন।শুকনো করে পেস্ট করবেন, খুব বেশি জল দেবেন না। এবার গ্রেট করে রাখা মানকচুর সঙ্গে ডালের পেস্ট মিশিয়ে হাতের মুঠোয় ভরে মুইঠ্যা বানিয়ে নিন। সরষের তেলে মুইঠ্যা গুলো এপিঠ-ওপিঠ করে ভেজে তুলে নিন। টুকরো করে কাটা আলু নুন ও হলুদ দিয়ে ভেজে রাখুন।

এবার একটি কড়াইতে তেল দিয়ে পাঁচফোড়ন, তেজপাজা ও হিং ফোড়ন দিন। দিয়ে দিন আদা ও কাঁচালঙ্কা বাটা।মশলা কষানো হলে দিয়ে দিন অল্প পরিমাণ টমেটো।ভালোভাবে সবটা নাড়িয়ে ভাজা আলু দিয়ে কষিয়ে, স্বাদমতো নুন ও চিনি দিয়ে পরিমাণ মতো জল ঢেলে আঁচ কমিয়ে আলু সেদ্ধ হতে দিন।

আলু সেদ্ধ হয়ে এলে মুইঠ্যা দিয়ে মিনিট ৩-৪ ফুটিয়ে নিন। তারপর ওপর থেকে গরম মশলা ও ঘি দিয়ে নাড়িয়ে আরও ২ মিনিট ফুটিয়ে নিন। মুইঠ্যা যেহেতু ডালের তাই জল টানবে। একটু ঝোল করে নামাবেন। গরম ভাতে দারুণ লাগবে এই রেসিপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven − two =