পদত্যাগ করলেন আয়ারল্যান্ডের ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী লিও ভারাদকর

ব্যক্তিগত ও রাজনৈতিক কারণ দেখিয়ে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেন লিও ভারাদকর। তাঁর দল ফাইন গেইলের নেতৃত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা করেন ভারাদকর। ভারাদকর জানান, প্রধানমন্ত্রী হিসাবে কাজ করার যোগ্যতা তাঁর আর নেই।

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের সরকারি ভবন থেকে বিবৃতি প্রকাশ করেন তিনি। সেখান এক বক্তৃতায় ভারাদকর বলেন, আমি আজ আমার কার্যকরী সভাপতি ও নেতার পদ থেকে পদত্যাগ করছি। আমার উত্তরসূরি এলেই যত তাড়াতাড়ি সম্ভব টিশুক পদ থেকেও ইস্তফা দিয়ে দেব। আমি জানি কখন ব্যাটন অন্য কারও হাতে তুলে দিতে হয়। আর সেই সময় এসে গিয়েছে। ভারাদকরের বিশ্বাস, আগামী বছরের সাধারণ নির্বাচনের জন্য তাঁর থেকেও ভালো কেউ আসবেন যিনি ফাইন গেইলের হয়ে সর্বাধিক আসনে জয়লাভ করবেন। প্রসঙ্গত, প্রধানমন্ত্রীকে টিশুক নামে ডাকা হয় সেদেশে।

উল্লেখ্য, ২০১৭ সালে ৩৮ বছর বয়সে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত ভারাদকর। সেসময় তিনিই ছিলেন বিশ্বের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী। তিনি সমকামী। প্রকাশ্যে স্বীকারও করেছেন সেকথা। মাত্র ২২ বছর বয়সেই রাজনীতিতে নাম লিখিয়েছিলেন চিকিৎসক ভারাদকর। ২৭ বছর বয়সেই সাংসদ নির্বাচিত হয়েছিলেন। ভারাদকরের বাবা অশোক ভারাদকর জন্মসূত্রে ভারতীয়। তাই আয়ারল্যান্ডে থাকলেও মাঝেমধ্যেই মহারাষ্ট্রে গ্রামের বাড়িতে আসতেন ভারাদকর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *