কুলদীপের পাঁচ, রান পেলেন রোহিত-যশস্বী

কুলদীপ যাদবের দাপটে পঞ্চম টেস্টেও চালকের আসনে ভারত। প্রথম দিনের শেষে ১ উইকেট হারিয়ে ভারতের রান ১৩৫। এখনও ৮৩ রানে পিছিয়ে, হাতে ৯ উইকেট। ইংল্যান্ডের রান টপকে বড় লিড নেওয়াই লক্ষ্য রোহিতদের। এদিন ইংলিশ কন্ডিশনে স্পিনারদের দাপট। বৃহস্পতিবার ধর্মশালায় ১০ উইকেটই স্পিনারদের দখলে। ৯ উইকেট ভাগ করে নেন কুলদীপ যাদব এবং রবিচন্দ্রন অশ্বিন। ৫ উইকেট নেন চায়নাম্যান। নিজের ১০০তম টেস্টে ৪ উইকেট শিকার অশ্বিনের। বাকি উইকেটটি নেন রবীন্দ্র জাদেজা। ভারতের দুই স্পিনারের ভেল্কিতে কুপোকাত ইংল্যান্ড। ৫৭.৪ ওভারে ২১৮ রানে শেষ হয়ে যায় বেন স্টোকসদের ইনিংস। ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই ধর্মশালায় টেস্ট অভিষেক হয়েছিল কুলদীপের। সেদিন চার উইকেট নিয়েছিলেন। কিন্তু তারপর বিভিন্ন কারণে টেস্ট দলে বিশেষ সুযোগ পাননি। কিন্তু এবার সুযোগের সদ্ব্যবহার করেন ভারতীয় স্পিনার। ১৫ ওভার বল করে ৭২ রানে নেন ৫ উইকেট। যদিও শুরুটা খারাপ করেনি ইংল্যান্ড।

টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বেন স্টোকস। প্রথম উইকেটে ৬৪ রান যোগ করেন জাক ক্রলি এবং বেন ডাকেট। পার্টনারশিপ ভাঙেন কুলদীপ। ২৭ রানে ফেরেন ডাকেট। মধ্যাহ্নভোজের ঠিক আগেই আউট হন অলি পোপ। জোড়া উইকেট নেন কুলদীপ। লাঞ্চে ২ উইকেট হারিয়ে ভারতের রান ছিল ১০০। কিন্তু বাকি ১১৮ রানের মধ্যে ৮ উইকেট হারায় ইংল্যান্ড। তার নেপথ্যে কুলদীপ। ইংল্যান্ডের ব্যাটিংয়ের মেরুদণ্ড ভাঙেন তিনি। ছন্দে থাকা ক্রলিকেও ফিরিয়ে দেন কুলদীপ। ১০৮ বলে ৭৯ রান করে আউট হন ইংল্যান্ডের ওপেনার। ইনিংসে ছিল ১টি ছয়, ১১টি চার। একমাত্র ক্রলি ছাড়া কেউ রান পায়নি। ২৬ এবং ২৯ রান করে যথাক্রমে আউট হন জো রুট এবং জনি বেয়ারস্টো। শততম টেস্টে শুরুটা ভাল করেও বড় ইনিংস খেলতে ব্যর্থ বেয়ারস্টো। বেন ফোকস গুরুত্বপূর্ণ ২৪ রান যোগ করেন।

ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করে ভারতের ওপেনিং জুটি। শতরানের পার্টনারশিপ রোহিত শর্মা এবং যশস্বী জয়েসওয়ালের মধ্যে। ধর্মশালায় মারমুখী মেজাজেই পাওয়া যায় বাঁ হাতি তরুণ ব্যাটারকে। ৩টি ছয় এবং ৫টি চারের সাহায্যে ৫৮ বলে ৫৭ রান করে আউট হন যশস্বী। বিরাট কোহলিকে টপকে গেলেন ভারতীয় ওপেনার। চার টেস্টে ৬৫৫ রান করে ফেলেছিলেন। এদিন ১ রান করতেই ছাপিয়ে গেলেন কোহলিকে। এক সিরিজে ৭১২ রান করে ফেললেন যশস্বী। সামনে একমাত্র সুনীল গাভাসকর। দ্বিতীয় ইনিংসে কিংবদন্তিকে ছাপিয়ে যাওয়ার সুযোগ থাকছে তাঁর সামনে। দিনের শেষে ৮৩ বলে ৫২ রানে অপরাজিত রোহিত। ২৬ রানে ব্যাট করছেন শুভমন গিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *