বেআইনি নির্মাণ রুখতে এবার আম জনতার সাহায্য চায় কলকাতা পুরসভা

গার্ডেনরিচে বেআইনি বহুতল ভেঙে পড়ে ১৩ জনের মৃত্যুর ঘটনায় প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে পুর-প্রশাসনকে। কলকাতার বুকে বেআইনি নির্মাণ নিয়ে সরব হয়েছে আম জনতা থেকে বিরোধীরা। এ বার বেআইনি নির্মাণের বিরুদ্ধে নজরদারির কাজে কলকাতার নাগরিকদের সাহায্য নিতে চায় কলকাতা পুরসভা। কলকাতা পুরসভা সিদ্ধান্ত নিয়েছে যে, শহরে কোনও নির্মাণ নিয়ে প্রশ্ন জাগলে যে কোনও ব্যক্তি পুরসভার ওয়েবসাইটে গিয়ে অনুমোদিত নকশার সঙ্গে নির্মীয়মাণ বাড়ির নকশা মিলিয়ে নিতে পারবেন। মেয়র ফিরহাদ হাকিমের তরফ থেকে সিদ্ধান্ত কার্যকর করার নির্দেশ পাওয়ার পরেই কলকাতা পুরসভা এই সংক্রান্ত বিষয়ে উদ্যোগী হয়েছে। প্রত্যেক দিনের অনুমোদিত নকশা নিয়ম করে পুরসভার ওয়েবসাইটে আপলোড করে দেওয়া হচ্ছে। বেআইনি নির্মাণ রুখতে একটি অ্যাপ চালু করেছে কলকাতা পুরসভা। বিল্ডিং বিভাগের ইঞ্জিনিয়ারেরা নিয়মিত এলাকা পরিদর্শন করে সংশ্লিষ্ট নির্মাণের ছবি আপলোড করছেন সেই অ্যাপে। ফলে বেআইনি নির্মাণের ব্যপারে ব্যবস্থা নিতে পুরসভার সুবিধা হচ্ছে বলেই দাবি করেছেন বিল্ডিং বিভাগের এক কর্তা। সেই সঙ্গে বেআইনি নির্মাণ নিয়ে নাগরিক সচেতনতাও বৃদ্ধি করা যাবে বলেই মনে করছে কলকাতা পুরসভা।
ওয়েবসাইটে বিল্ডিং বিভাগের জায়গায় সেই নকশাগুলি আপলোড করা হচ্ছে। কোনও নির্মাণ নিয়ে কেউ লিখিত অভিযোগ করার আগে পুরসভার ওয়েবসাইটে ঢুকে তাঁর অভিযোগের যথার্থতা যাচাই করে নিতে পারবেন। কোনও বাড়ির নির্মাণ বৈধ না কি অবৈধ, তা ঠিকানা দিয়ে নকশা খুঁজে দেখে নেওয়া যাবে।
জানা গিয়েছে, গত ১০ বছর ধরে কলকাতা পুরসভা এলাকায় অনুমোদিত নতুন নির্মাণের নকশা সবটাই ওয়েবসাইটে তোলার কাজও শুরু হয়েছে। বলেই কলকাতা পুরসভা সূত্রে খবর।তবে গার্ডনরিচের ঘটনার পর বিল্ডিং বিভাগের এক শীর্ষকর্তার কথায়, ‘কলকাতা শহরের অলিতে-গলিতে যে সব বেআইনি নির্মাণ হয়, তা পুরসভার নজর এড়িয়ে যেতেই পারে। কিন্তু শহরের নাগরিকেরা যদি সচেতন ভাবে বেআইনি নির্মাণ সংক্রান্ত কোনও অভিযোগ পুরসভাকে জানান, তা হলে আমাদের যেমন সুবিধা হবে, তেমনই নাগরিকেরাও সুরক্ষিত থাকবেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − 10 =