অনলাইনে কর মেটালে আরও ১ শতাংশ ছাড়ের ঘোষণা কলকাতা পুরসভার

কর আদায়ে আরও সুবিধা বাড়ানোর সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা। করদাতাদের অনলাইনের প্রতি আগ্রহ বাড়ানোর জন্য আরও ১ শতাংশ ছাড়ের কথা ঘোষণা করল কলকাতা পুরসভা। তাদের নিয়ম অনুযায়ী, যে সমস্ত করদাতারা প্রতি মাসে সময়ে করের টাকা মিটিয়ে ফেলেন তাঁদের ৫ শতাংশ ছাড় দেওয়া হয় কলকাতা পুরসভার পক্ষ থেকে। পাশাপাশি অর্থবর্ষের প্রথম তিন মাসের মধ্যে সমস্ত বছরের সম্পত্তি কর যাঁরা দিয়ে দেন তাঁদের ক্ষেত্রে দেওয়া হয় আরও পাঁচ শতাংশ ছাড় থাকে। সবমিলিয়ে প্রায় ১০ শতাংশ ছাড় মেলে। এবার বেনিয়ম ঠেকাতে যাবতীয় পরিষেবা অনলাইনের আওতায় আনার চেষ্টা করছে কলকাতা পুরসভা। এবার এরই পাশাপাশি সম্পত্তি কর যদি অনলাইনে জমা দেওয়া হয় সেক্ষেত্রে অতিরিক্ত এক শতাংশ ছাড় দেওয়ার কথা ঘোষণা করা হল কলকাতা পুরসভার পক্ষ থেকে। তবে যাঁরা নির্ধারিত সময়ে এই সম্পত্তি কর জমা দেবেন তাঁরাই এই সুবিধা পাবেন বলে জানানো হয়েছে কলকাতা পুরসভার তরফ। অর্থ বর্ষের প্রথমদিকে সমস্ত কর একসঙ্গে অনলাইনে জমা দিলে ১১ শতাংশ ছাড় পাবেন পুরবাসী।
কিন্তু, এক্ষেত্রে অবশ্য ‘ক্যাপিং’ রাখা হয়েছে। অর্থাৎ সর্বাধিক কত টাকা ছাড় পাওয়া যাবে, সেই বিষয়টি উল্লেখ করা হয়েছে। এক্ষেত্রে সর্বোচ্চ ২০০ টাকার পর্যন্ত ছাড় পাবেন নাগরিকরা। এই এক শতাংশ ছাড় ২০০ টাকার বেশি হওয়া যাবে না। কারও যদি দেখা যায় কর ছাড়ের পরিমাণ ২০০ টাকার বেশি হচ্ছে সেক্ষেত্রেও তিনি ওই ২০০ টাকাই পাবেন।
প্রসঙ্গত, কলকাতায় এলাকাভিত্তিক করব্যবস্থার প্রচারের উপর বিশেষ জোর দেওয়া হচ্ছে। যাতে সাধারণ মানুষ নতুন এই করব্যবস্থার আওতায় আসেন সেই জন্য নিয়মিত প্রচার করা হচ্ছে। পাশাপাশি এক্ষেত্রেও রাখা হয়েছে ‘ক্যাপিং’। অর্থাৎ ইউনিট এরিয়া অ্য়াসেসমেন্টের আওতায় এলেও কারও কর ২০ শতাংশের বেশি বাড়বেও না কমবেও না। পাশাপাশি সমস্ত পরিষেবা ডিজিটালাইজড করার দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে জন্ম ও মৃত্যু জাতিগত শংসাপত্র থেকে শুরু করে কর দেওয়া, লাইসেন্সের জন্য আবেদন ইত্যাদি। সবমিলিয়ে শহরবাসী যাতে অনলাইনে কর দিতে আগ্রহী হয়, সেই জন্য এই সিদ্ধান্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven − three =