আমরণ অনশনের ডাক কলকাতা মেডিক্যালের জুনিয়র ডাক্তারদের

 

 

কলকাতা: কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের পড়ুয়া চিকিৎসকরা এবার প্রতিবাদের স্বর আরও জোরালো করতে আমরণ অনশনের ডাক দিলেন।সূত্রে খবর, বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে তাঁরা অনশন শুরু করতে চলেছেন। ছাত্র সংসদের নির্বাচন সহ তাঁদের মূল তিনটি দাবি না মানাতেই এমন এক কঠিন সিদ্ধান্ত নেওয়া হয়েছে পড়ুয়া চিকিৎসকদের তরফ থেকে।  খুব স্বাভাববিক ভাবেই এই ঘোষণায় উদ্বেগ ছড়িয়েছে হাসপাতালে।কারণ, পড়ুয়া চিকিৎসকরা অর্থাৎ জুনিয়ার ডাক্তাররা  চিকিৎসা পরিষেবার গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকেন।অনশন চলতে থাকলে হাসপাতালে স্বাস্থ্য পরিষেবা ব্যাহত হওয়ার সম্ভাবনা বড়ই বেশি। যার জেরে সমস্যায় পড়বেন রোগীরা।

তবে আন্দেলোনরত জুনিয়র ডাক্তারদের তরফ থেকে অবশ্য আশ্বাস দেওযা হয়েছে, এই সিদ্ধান্তের জেরে হাসপাতালে পরিষেবা ব্যাহত হবে না। বুধবার বিকেলে তাঁরা জানান, আমরা চিকিৎসা পরিষেবা একেবারই ব্যাহত করছি না।পাশাপাশি তাঁরা এও জানান, চিকিৎসা পরিষেবা যাতে ঠিক থাকে তা তাঁদের দাবির মধ্যে ছিল। এখনও যদি কর্তৃপক্ষ তাঁদের দাবি মেনে নেওয়ার কথা বলেন তবেই কর্মসূচি প্রত্যাহারের কথা ভেবে দেখা হবে।

প্রসঙ্গত, গত সোমবার থেকে প্রায় ৩৪ ঘণ্টা মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ সহ ২৩ জন ডাক্তার ও পদস্থ কর্তাদের ঘেরাও করে রেখেছিলেন ওই পড়ুয়ারা। ঘেরাওয়ের ফলে দু-তিনজন অসুস্থও হয়ে পড়েন বলে দাবি কর্তৃপক্ষের। এরপর মঙ্গলবার মাঝরাতে অবশ্য সেই ঘেরাও তুলে নেওয়া হয়। আন্দালনরত পড়ুয়ারা বুধবার বেলা ২টো পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিলেন তাঁদের দাবিদাওয়া মানার বিষয়ে।এদিন দুপুরে পড়ুয়ারা অধ্যক্ষের ঘরেও যান আলোচনা করতে। কিন্তু, অধ্যক্ষ তখন অফিসে ছিলেন না। এরপরই বেরিয়ে এসে পড়ুয়ারা জানিয়ে দেন, বৃহস্পতিবার থেকে তাঁদের অনশন শুরু হবে।তার আগেই অবশ্য প্রশাসনিক ভবনে খাট-চৌকি পেতে অনশন আন্দোলনের প্রস্তুতি শুরু করে দেন পড়ুয়ারা। এদিকে তিন দিন ধরে চলা মেডিক্যাল কলেজের এই পরিস্থিতি সম্পর্কে বুধবার সন্ধ্যা পর্যন্ত মুখে কুলুপ স্বাস্থ্য ভবনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 1 =