অতিথি ভেজেটেরিয়ান! তাহলে বরং পাতে রাখতে পারেন মাশরুম গলৌটি কাবাব

কাবাব মানেই চিকেন, মাটন। সেই তালিকায় রকমারি মাছও জুড়েছে। কিন্তু কেউ যদি মাছ, মাংস, ডিম না খান, তবে কি তিনি কাবাব খাবেন না?

তারওপর বাড়িতে যদি এমন অতিথি আসেন যিনি নিরামিষ পছন্দ করেন বা আমিষ খান না তখন চিন্তা হয় কী খেতে দেবেন? তাহলে বলি অতি সহজেই বানিয়ে ফেলুন সুস্বাদু মাশরুমের গলৌটি কাবাব।

 

উপকরণ- ভালো বাটন মাশরুম, পেঁয়াজ, লঙ্কা, রসুন, নুন, মিষ্টি, হলুদ, ধনে গুঁড়ো, গোল মরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো।

 

কীভাবে করবেন?

কড়াইতে অল্প সাদা তেল দিয়ে তারপর এক চামচ ঘি অথবা মাখন দিন। দিয়ে দিন অনেকটা রসুন কুঁচি। তারপর দিন পেঁয়াজ। ধুয়ে রাখা মাশরুম হাইফ্লেমে ভালো করে নাড়া চাড়া করে একে একে দিন নুন, হলুদ, ধনে গুঁড়ো, গরম মশলা। চাইলে সামান্য চিনি যোগ করতে পারেন। ভালো করে নাড়িয়ে চাড়িয়ে গোল মরিচ ও গরম মশলা গুঁড়ো দিন শেষ ধাপে।তারপর নামিয়ে নিন।

এবার মিক্সি বা চপারে মাশরুম, সেদ্ধ করা আলু সেদ্ধ, শুকনো কড়াইতে নেড়ে নেওয়া মাপ মতো বেসন ভালো করে মিশিয়ে নিন। জল দেওয়ার দরকার নেই। এই পর্যায়ে স্বাদমতো নুন জুড়ে দিন। কারণ আলু সেদ্ধ ও বেসন যোগ করা হচ্ছে নতুন করে।

হাতে তেল মাখিয়ে কাবাবের আকারে গড়ে নিন মিশ্রনটা। একটা নন স্টিক কড়াইতে অল্প তেল দিয়ে গরম করে নিন। কাবাব গুলো সময় নিয়ে উল্টে পাল্টে ভেজে নিন। তারপর মেয়োনিজ বা গ্রিন চাটনি বা টমেটো শস দিয়ে পরিবেশন করুন। চাইলে ভাতের পাতে বা ডিনারে অন্য কিছুর সঙ্গেও এই কাবাব পরিবেশন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *