ডিজিটাল প্রযুক্তিতে মৎস্য চাষ সম্প্রসারণের অভিনব উদ্যোগ

নিজস্ব প্রতিবেদন, নন্দীগ্রাম: পূর্ব মেদিনীপুর জেলায় মাছ চাষের সম্প্রসারণে অভিনব উদ্যোগ গ্রহণ করা হল। মাছ চাষে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে। পূর্ব মেদিনীপুর জেলার অবস্থানগতভাবে মাছ চাষের জন্য উপযুক্ত। বহু মানুষ এই পেশায় যুক্ত। পূর্ব মেদিনীপুর জেলার প্রায় ২৫টি ব্লকেই মাছ চাষ হয়। অবস্থানগত কারণে নন্দীগ্রাম মাছ চাষের একটি ঊর্বর ক্ষেত্র। একদিকে নোনা জল অন্যদিকে মিষ্টি জল দুইয়ের কারণে নন্দীগ্রামে বিভিন্ন ধরনের মাছের চাষ হয়। মাছ চাষ সম্প্রসারণে সদা সচেষ্ট আধিকারিকরা। এবার সেই মাছ চাষ সম্প্রসারণে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার করা শুরু হয়েছে।
প্রতিনিয়ত মৎস্যজীবীদের পাশে থাকতে অভিনব উদ্যোগ নিল পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রাম-১ ব্লক মৎস্য বিভাগ। মৎস্য চাষি, মৎস্য বিক্রেতা, মৎস্যজীবী সহ মৎস্য উদ্যোক্তাদের নিয়ে ডিজিটাল প্ল্যাটফর্মে গ্রুপ বানিয়েছে এবং একইসঙ্গে অনলাইনে হাতের মুঠো ফোনে সরাসরি ভার্চুয়াল আলোচনা সভা প্রশিক্ষণ শিবির করা হচ্ছে এতে প্রযুক্তি সম্প্রসারণের সঙ্গে সঙ্গে মৎস্য ব্যবসায় পেশাগত দিক খুঁজে পাচ্ছে তরুণ ও যুবক সম্প্রদায়।
নন্দীগ্রাম-১ ব্লকের মৎস্যচাষ সম্প্রসারণ বিভাগ থেকে জানা যায়, ব্লকের সমস্ত মৎস্যজীবী, মৎস্যচাষি, নব মৎস্য-উদ্যোক্তাকে এই গ্রুপে যুক্ত করে মৎস্য দপ্তরের সরকারি বিভিন্ন নির্দেশিকা ও মৎস্য-চিংড়ি-কাঁকড়া চাষ, আহরণ, বিপণন, প্রক্রিয়াকরণ, প্রকল্প সহ আধুনিক তথ্য দেওয়া এবং এই যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে মৎস্য চাষ সম্প্রসারণ দ্রুত ও কার্যকর ভাবে সকলের কাছে পৌঁছনো ও সর্বোপরি প্রশিক্ষণ ও আলোচনাসভা বিষয়ক তথ্য আদান-প্রদানের জন্য এই ডিজিটাল প্ল্যাটফর্ম গড়ে তোলা হয়েছে।
সাউদখালি, আমগেছিয়া ও কাঞ্চননগর গ্রামের বিভিন্ন মাছ চাষিদের কথায়, এই ভাবে অনলাইনে খুব সহজে বাড়িতে, মাছের খামারে বসেই মাছ চাষ বিষয়ে আলোচনা করার সুবিধার পাশাপাশি অন্যন্য মাছ চাষিদের সঙ্গে পরিচিতি বাড়ছে। বিভিন্ন পেশায় ডিজিটাল প্ল্যাটফর্মের তথ্য আদানপ্রদান গুরুত্ব পাচ্ছে। সেখানে পিছিয়ে নেই প্রত্যন্ত গ্রামের মাছ চাষিরা। আগামী দিনে মাছ চাষের সম্প্রসারণে ডিজিটাল প্ল্যাটফর্ম আরও বেশি অবদান রাখবে বলে অভিমত নন্দীগ্রাম ১ ব্লক মৎস্য সম্প্রসারণ আধিকারিকের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × five =