বিশ্ব ক্ষুধাসূচকে ভারতের স্থান নেমেছে ১০৭-এ, এগিয়ে পাকিস্তান, বাংলাদেশ ও শ্রীলঙ্কাও

ক্ষুধার সূচকে আরও পতন ভারতের। বিশ্ব ক্ষুধা সূচক (গ্লোবাল হাঙ্গার ইনডেক্স বা জিএইচআই) বলছে ২০২২-এ বিশ্বের ১২১টি দেশের মধ্যে ভারত রয়েছে ১০৭তম স্থানে। গত বছর, এই তালিকায় ভারতের স্থান ছিল ১০১। অর্থাৎ, এক বছরের মধ্যে ভারত ক্ষুধাসূচকে নেমেছে অনেকটাই।

শনিবার প্রকাশিত জিএইচআই বলছে, ভারতের চেয়ে অনেক ভাল অবস্থায় রয়েছে প্রতিবেশী পাকিস্তান। এমনকী নেপাল, বাংলাদেশের অবস্থানও ভারতের চেয়ে অনেকটাই ভাল। চিন, তুরস্ক, কুয়েত-সহ ১৭টি দেশ রয়েছে এই তালিকার একেবারে উপরে। তাদের সকলেরই ‘স্কোর’ পাঁচের কম। শনিবার এমনই জানিয়েছে বিশ্ব খাদ্য সূচকের তালিকা। এই তালিকা তৈরি হয় মূলত ক্ষুধা এবং অপুষ্টির সামগ্রিক পরিস্থিতির উপর নির্ভর করে।

এ বছর ভারত ১০৭তম স্থানে রয়েছে। প্রতিবেশী নেপাল রয়েছে ৮১ নম্বর স্থানে, পাকিস্তান ৯৯তম এবং বাংলাদেশ রয়েছে ৮৪ নম্বর স্থানে। উপমহাদেশে সবচেয়ে ভাল অবস্থা শ্রীলঙ্কার। তারা রয়েছে ৬৪ নম্বর স্থানে।গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের রিপোর্টটি ‌যৌথ ভাবে তৈরি করে আইরিশ সংগঠন ‘কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড’ এবং জার্মান সংস্থা ‘ওয়েল্ট হাঙ্গার হিল্ফে’। ২০২১-এ ১১৬টি দেশের মধ্যে ভারত ছিল ১০১ নম্বরে। এ বার তালিকায় রয়েছে ১২১টি দেশ। ভারত সেই তালিকায় ১০১ থেকে নেমে হয়েছে ১০৭।একই সঙ্গে ভারতের স্কোরও ক্রমান্বয়ে কমেছে। ২০০০-এ ভারতের স্কোর ছিল ৩৮.৮। ২০১৪ থেকে ২০২২ এবং মধ্যে তা কমে হয়েছে ২৮.২ থেকে ২৯.১ এর মধ্যে। এ বছর ভারতের স্কোর ২৯.১।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + nineteen =