সোমালি জলদস্যুদের হাতে অপহৃত জাহাজ উদ্ধার ভারতীয় নৌসেনার

রুয়েন, ১৭ মার্চ: অবশেষে সফল হল ভারতীয় নৌসেনা। সোমালি জলদস্যুদের হাতে অপহৃত মাল্টার পণ্যবাহী জাহাজ এমভি রুয়েনকে শুক্রবার থেকেই আটক করার চেষ্টা করে, সেটিকে ধাওয়া করে নৌসনার জাহাজ আইএনএস কলকাতা। শনিবার জাহাজটিকে আটক করার চেষ্টা করে ভারতীয় নৌসেনা। আর সেসময় ভারতীয় জাহাজ এবং হেলিকপ্টার লক্ষ্য করে জলদস্যুরা গুলি চালানো শুরু করলে, জলদস্যুদের সতর্ক করে আত্মসমর্পণ করতে বলে নৌবাহিনী। কিন্তু আত্মসমর্পণ না করে জাহাজটি নিয়ে জলদস্যুরা এগিয়ে যেতে থাকলে নৌসেনাও পিছনে ধাওয়া করে।
অপহৃত জাহাজ থেকে কর্মীদের অক্ষত অবস্থায় উদ্ধার করতে আইএনএস কলকাতার সঙ্গে রণতরী আইএনএস সুভদ্রাও যোগ দেয়। ৪০ ঘণ্টা অভিযান চালিয়ে অবশেষে শনিবার জলদস্যুদের গ্রেপ্তার করতে সমর্থ হয় নৌবাহিনী। দস্যুদের হাত থেকে মুক্তি পান এমভি রুয়েনের কর্মীরাও।
নৌসেনা সূত্রে জানা যায়, ২০২৩ সালে ১৪ ডিসেম্বর মাল্টার এই পণ্যবাহী জাহাজটিকে সোমালি জলদস্যুরা অপহরণ করার পর সেটিকে ব্যবহার করেই সমুদ্রপথে অন্য পণ্যবাহী জাহাজ অপহরণের চেষ্টা করতে থাকে। তবে নৌসেনার দৌলতে তাদের একটি চেষ্টাও সফল হয়নি। বৃহস্পতিবার বাংলাদেশের একটি পণ্যবাহী জাহাজ অপহরণের চেষ্টা করতেই আপৎকালীন বার্তা পেয়ে ভারতীয় নৌসেনা জলদস্যুদের রণে ভঙ্গ দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *