রাজস্থানে ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান তেজস!

মঙ্গলবার রাজস্থানের জয়সলমেরে ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার একটি তেজস হালকা যুদ্ধ বিমান। প্রশিক্ষণ চলাকালীন বিমানটি ভেঙে পড়ে। তেজস যুদ্ধবিমান, একেবারে দেশিয় প্রযুক্তিতে তৈরি জেটবিমান। এই প্রথম দুর্ঘটনার মুখে পড়ল এই ভারতীয় যুদ্ধবিমান। তবে, প্রশিক্ষণরত আইএএফ পাইলট বিমানটি ভেঙে পড়ার আগেই নিরাপদে বিমানটি থেকে বের হয়ে গিয়েছিলে।

এই প্রথম দুর্ঘটনার কবলে পড়ল দেশীয় যুদ্ধবিমানটি। গত মাসের শুরুর দিকে, প্রশিক্ষণের সময় আইএএফের একটি হক যুদ্ধবিমান দুর্ঘটনার সম্মুখীন হয়। কলাইকুণ্ডা এয়ারফোর্স স্টেশনের কাছে ভেঙে পড়ে সেটি। তবে সেই ঘটনাতেও কোনও প্রাণহানি হয়নি। দু’জন বিমানচালকই নিরাপদে বেরিয়ে আসতে সক্ষম হয়েছিলেন।

এএনআই জানিয়েছে, মঙ্গলবার প্রশিক্ষণ চলাকালীন দুর্ঘটনার কবলে পড়ে ভারতীয় বায়ুসেনার ‘লাইট কমব্যাট এয়ারক্রাফ্‌ট (এলসিএ)’ তেজস যুদ্ধবিমানটি। তবে চালক নিরাপদে বেরিয়ে আসেন। দুর্ঘটনার কারণ জানতে ইতিমধ্যেই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। এই ঘটনার প্রতিক্রিয়া হিসাবে ভারতীয় বায়ুসেনা একটি বিবৃতিতে বলেছে, ‘ভারতীয় বায়ুসেনার একটি তেজস বিমান প্রশিক্ষণ চলাকালীন জয়সলমেরে দুর্ঘটনার সম্মুখীন হয়। পাইলট নিরাপদে বার হয়ে যান। দুর্ঘটনার কারণ জানতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *