এশিয়া কাপে তিনবার ভারতের মুখোমুখি হতে পারে পাকিস্তান

২০১২ সালের পর থেকে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। আইসিসি ইভেন্ট ও এশিয়া কাপ ছাড়া দুই প্রতিবেশী দেশের লড়াই হওয়ার কোনও সুযোগ নেই। এমন প্রেক্ষাপটে আসন্ন এশিয়া কাপে ফের সামনাসামনি ভারত ও পাকিস্তান। বাইশ গজের যুদ্ধে ‘মাদার অফ অল ব্যাটেল’ দেখার অপেক্ষায় রয়েছে গোটা ক্রিকেট দুনিয়া। ২৮ অগাস্ট ব্যাট-বলের যুদ্ধে নামবে দুই দেশ। তাও আবার নয় মাস পরে ক্রিকেটে মুখোমুখি হচ্ছে ভারত এবং পাকিস্তান। তবে এক বার নয়, এ বারের এশিয়া কাপে রোহিত শর্মার টিম ইন্ডিয়ার বিরুদ্ধে আরও দু’বার মুখোমুখি হতে পারে বাবর আজমের পাক দল। যে সূচি তৈরি করা হয়েছে, তাতে তেমনই সম্ভাবনা রয়েছে।
কিন্তু কী ভাবে তিন বার মুখোমুখি হতে পারে ভারত-পাকিস্তান?
সূচি অনুসারে, গ্রুপ ‘এ’-তে রয়েছে দুই দেশ। সেই গ্রুপে খেলবে যোগ্যতা অর্জনকারী একটি দেশ। সবাই জানে ক্রিকেট অঘটনের খেলা। কিন্ত এশিয়া কাপে কোনও অঘটন না হলে গ্রুপের প্রথম দু’টি স্থানে থাকবে ভারত ও পাকিস্তান। ফলে দুই দেশ চলে যাবে সুপার ফোরে। সেখানে প্রতিটি দেশ একে অপরের বিরুদ্ধে খেলবে। খুব স্বাভাবিকভাবেই বাইশ গজে ফের একবার ভারত এবং পাকিস্তানের লড়াই হবে। সেই ম্যাচটি আয়োজিত হতে পারে ৪ সেপ্টেম্বর।টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে এ বার এশিয়া কাপ সেই ফরম্যাটে খেলা হবে। সুপার ফোর হবে রাউন্ড রবিন ফরম্যাটে। ভারত ও পাকিস্তান যদি সুপার ফোরে প্রথম দু’টি স্থানে শেষ করে, তা হলে ১১ সেপ্টেম্বর ফাইনালেও মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। সে ক্ষেত্রে ১৫ দিনের মধ্যে তিন বার বিরাট কোহলি এবং শাহিন শাহ আফ্রিদির দ্বৈরথ দেখা যেতে পারে।
এশিয়া কাপের ইতিহাসে সর্বাধিক সাতবার ট্রফি জিতেছে টিম ইন্ডিয়া। ২০১৮ সালে শেষবার বাংলাদেশকে ৩ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল রোহিতের দল। তবে এ বার পাক দলের বিরুদ্ধে নামার আগে সবচেয়ে বড় চিন্তার কারণ হল বিরাটের অফ ফর্ম। তাছাড়া গত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাবর ও মহম্মদ রিজওয়ানের ব্যাটের কাছে দশ উইকেটে হেরে যাওয়া তো আছেই। ফলে বাইশ গজের মহা সংগ্রামে নামার আগে দুই দেশের ক্রিকেট নিয়ে জোর আলোচনা শুরু হয়ে গিয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + 17 =