আসানসোলে ৬ দিনব্যাপী সবলা মেলার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদন, আসানসোল: শনিবার আসানসোলের এসবি গড়াই রোডের বিদ্যাসাগর ময়দানে উদ্বোধন হল পশ্চিম বর্ধমান জেলার সবলা মেলা। ফিতে কেটে প্রদীপ জ্বালিয়ে মেলার উদ্বোধন করেন মন্ত্রী মলয় ঘটক।
এ বছর নিয়ে পশ্চিম বর্ধমানের এই মেলা তিন বছর ধরে আসানসোলে অনুষ্ঠিত হচ্ছে। বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্ত মহিলারা অংশগ্রহণ করেন। জেলা ছাড়াও ভিন জেলা সহ মোট ৫০টির বেশি স্টল বসানো হয়েছে। যার মধ্যে স্বনির্ভর গোষ্ঠী নির্মিত বিভিন্ন ধরনের কাপড়জামা, ঘর সাজানোর জিনিস, আচার ও খাবারের স্টল রয়েছে।
জেলাশাসক উদ্বোধনী ভাষণে জানান, বিগত সবলা মেলাগুলিতে রাজ্যের মধ্যে পশ্চিম বর্ধমান বিক্রয়ের দিক থেকে এক থেকে পাঁচ নম্বরে রয়েছে। এবারও তিনি আশা করেন প্রত্যেক স্টলে বিক্রি ভালো হবে। মন্ত্রী মলয় ঘটক জানান, আগে সেরকম কোনও মেলার আয়োজন পশ্চিমবঙ্গে হত না। তৃণমূল সরকার আসার পর মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় বিভিন্ন মেলার আয়োজন করা হয়েছে। যাতে গ্রামগঞ্জের পুরুষ এবং মহিলারা স্বনির্ভর হতে শিখেছেন। এই বছর আসানসোল বইমেলায় প্রায় দেড় কোটি টাকার বই বিক্রি হয়েছে। হস্তশিল্প মেলায় প্রায় ছ’ কোটি টাকার কেনাবেচা হয়েছে। আগে শ্রমিক মেলা হত না। এখন সরকারের উদ্যোগে শ্রমিক মেলার আয়োজন করা হচ্ছে। তিনি শিল্পাঞ্চলের মানুষকে এই মেলায় আসার জন্য আহ্বান জানান, যাতে স্বনির্ভর গোষ্ঠীতে যুক্ত থাকা সদস্যরা উৎসাহিত হন।
যে ময়দানে মেলার আয়োজন করা হয়েছে সেই এলাকার কাউন্সিলর তথা বোরো চেয়ারম্যান ডাক্তার দেবাশিশ সরকার জানান, এই নিয়ে এই মাঠে তিন বছর হল মেলার আয়োজন করা হচ্ছে। গত বছরের মেলায় প্রায় ৩০ লক্ষ টাকার ক্রয়-বিক্রয় হয়েছে। তিনি আশা করছেন, এ বছর ক্রয়ûবিক্রয় গত বছরকেও কেউ ছাপিয়ে যাবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিম বর্ধমান জেলার এস পন্নমবলম, জেলা পরিষদের সভাধিপতি বিশ্বনাথ বাউরি, মহকুমাশাসক আসানসোল বিশ্বজিৎ ভট্টাচার্য, ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক স্থানীয় কাউন্সিলর তথা বোরো চেয়ারম্যান ডাক্তার দেবাশিস সরকার, মেয়র পরিষদ সুব্রত অধিকারী ছাড়াও একাকী কাউন্সিলর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *